কয়েক প্রজন্মের গল্পে উপন্যাস ‘বন্ধু সময়’|123447|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:০৫
কয়েক প্রজন্মের গল্পে উপন্যাস ‘বন্ধু সময়’
অনলাইন ডেস্ক

কয়েক প্রজন্মের গল্পে উপন্যাস ‘বন্ধু সময়’

এই প্রজন্মের এক তরুণের হঠাৎ নিখোঁজ হয়ে যাওয়া দিয়ে কাহিনি শুরু। যেখান থেকে ঘটনা প্রবেশ করে আরও গভীরে, যার ভেতর দিয়ে শুধু এ প্রজন্মই নয় ষাটের দশক, নব্বইয়ের দশকসহ বিভিন্ন সময়কার তারুণ্য, বন্ধুত্বের টানাপোড়েন এবং বিবিধ আর্থসামাজিক প্রেক্ষাপট উঠে আসে ‘বন্ধু সময়’ উপন্যাসে।

লেখক আরাফাত আল মাসুদ জানান, মূলত কয়েক প্রজন্মের বন্ধুত্বের গল্প উপন্যাসে বিধৃত হয়েছে। প্রকাশ করেছে বেহুলা বাংলা। প্রচ্ছদ করেছেন আল নোমান। পাওয়া যাচ্ছে একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ১২৩-১২৪ নম্বর স্টলে।

আরাফাত বলেন, “উপন্যাসটির একটি অংশের বর্ণনার জন্য প্রয়োজন ঢাকার কাছাকাছি কোণ জায়গা। যেখানে উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্রগুলোর একটির শৈশব-কৈশোর উঠে আসবে। ঠিক করি, ঢাকার অদূরে গাজীপুরের ঐতিহ্যবাহী রাণীবিলাসমনি বালক উচ্চ বিদ্যালয়কে কেন্দ্র করেই স্মৃতিচারণ করা হবে। কিন্তু আমি সে এলাকা সম্পর্কে তেমন কিছুই জানতাম না। তাই একদিন সরাসরি ওখানে চলে যাই।”

আরও বলেন, “ওই এলাকার বাসিন্দা আমার এক ছাত্রকে সঙ্গে নিয়ে এলাকাটা ঘুরে দেখা এবং বিভিন্ন তথ্য সংগ্রহ করার পর উপন্যাসটির ওই অংশ লিখি। মজার বিষয় হলো, উপন্যাসটি পাঠ শেষে একজন কৌতূহল প্রকাশ করে বলেন, আমি ওই স্কুলের ছাত্র কিনা। বিষয়টা আমাকে অন্যরকম এক আনন্দ দেয়।”

পেশাগত জীবনে আরফাত আল মাসুদ শিক্ষকতার সঙ্গে যুক্ত। ‘বন্ধু সময়’ তার প্রথম উপন্যাস। এর আগে প্রকাশ হয়েছে তার প্রথম গল্পগ্রন্থ ‘জাদুকর’।