‘প্রার্থীরা রেজাল্টের জন্য ক্ষুধার্ত থাকেন’|123768|Desh Rupantor
logo
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০৫
প্রশিক্ষণার্থীদের ইসি রফিকুল ইসলাম
‘প্রার্থীরা রেজাল্টের জন্য ক্ষুধার্ত থাকেন’
নিজস্ব প্রতিবেদক

‘প্রার্থীরা রেজাল্টের জন্য ক্ষুধার্ত থাকেন’

নির্বাচনের রেজাল্ট পাওয়ার জন্য প্রার্থীরা ক্ষুধার্ত থাকেন বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. রফিকুল ইসলাম।

শনিবার আগারগাঁওয়ের ইটিআই ভবনে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ইএমএস সিআইএমএস সফটওয়্যার সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে এমন কথা বলেন তিনি।

ইসি রফিকুল বলেন ক্ষুধার্ত থাকে যে একেবারে দ্রুততম সময়ে নির্ভুল, নিখুঁত নিরপেক্ষ রেজাল্ট পৌঁছে দিতে পারেন । প্রশিক্ষণার্থীদের সতর্ক করে বলেন আপনারা যদি দ্রুততার সঙ্গে রেজাল্ট না দেন তাহলে প্রার্থীদের মনে সন্দেহ জন্ম দেয়। 

তিনি বলেন, আপনাদের সামান্য একটা ত্রুটি আমাদের ভয়ংকর একটা পরিস্থিতির মুখোমুখি করতে পারে। এ জন্য আপনারা যদিও অত্যন্ত ছোট, নিচের লেভেলে এই কাজটা করছেন। কিন্তু আপনার কাজটা যে কতটুকু গুরুত্বপূর্ণ আপনাদেরকে বলে বোঝাতে পারবো না। শুধু আমরা জানি। আমরা রীতিমতো একটা প্রশ্নের সামনে পড়তে পারি। যেই প্রশ্নটার জন্য দায়ী হতেছেন আপনারা। কিন্তু প্রশ্নটা আসবে আমাদের কাছে। 

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্য করে রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের চরিত্রের মধ্যে নন্দলালের একটা বিষয় আছে কিন্তু। আর তার জন্য এই ধরনের একটা কবিতা লিখতে হয়েছে।  আপনারা এই প্রশিক্ষণ নেওয়ার পরেও যদি নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হন। তাহলে হয়েছে যে, আমি যত ট্রেইনিংই দিই, যতই সফটওয়্যার লেভেলে করি, যতই ইকুইপমেন্ট এনে দিই না কোনো তা কোনো কাজে আসবে না। আপনারা যেনো নন্দলালের ভূমিকায় অবতীর্ণ না হন। আপনারা যেনো আপনাদের কাজটা ঠিক সময়ে, ঠিকভাবে এবং নিখুঁতভাবে করেন সেভাবে সচেষ্ট হবেন।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ইন্টারনেটের গতি কমের বিষয় উল্লেখ করে তিনি বলেন, আপনারা ৩০ তারিখের নির্বাচনে কি করেছেন? সামহাউ, যেকোনো কারণে  কর্তৃপক্ষ আমাদের কানিক্টেভিটিকে ফোর-জি থেকে থ্রী-জি থেকে টু-জিতে নামিয়ে দিয়েছে। নামিয়ে দেওয়ার জন্য আমরা কিন্তু আর কানেকটিভিটি পাই নাই। তখন আমাদের যে ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ছিল, আমাদের যেটা ক্যান্ডিডেট ম্যানেজমেন্ট সিস্টেম ছিল, সেই সফটওয়্যারটা দিয়ে তৈরি করা যে ডাটাটা, সেই ডাটাটা আপনারা ফ্যাক্সের মাধ্যমে ফ্যাক্স ব্যবহার করে সেমিম্যানুয়াল সিস্টেম ব্যবহার করে আমাদের কাছে পাঠিয়েছিলেন বলেই রক্ষা। 

তিনি আরো বলেন, আপনারা ঠিক সময়ে ঠিক জিনিসটা না পারেন, পারফেক্ট জিনিসটা না পারেন অন্তত গ্রহণযোগ্য জিনিসটাকে আপনাকে উপস্থাপন করতে হবে। এই উপস্থাপন এবং পরিবেশনের দায়টা আপনাদের। এখানে যদি নির্মহভাবে আপনারা যদি কারো প্রতি ইয়ে না করে আমাদের যে উদ্দেশ্য, আমাদের যে আদর্শ, যে ইচ্ছা, সেই ইচ্ছা আমরা পূর্ণ করতে পারবো।