তৃতীয় সংস্করণে ‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’|124941|Desh Rupantor
logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৪৮
তৃতীয় সংস্করণে ‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’
অনলাইন ডেস্ক

তৃতীয় সংস্করণে ‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’

নাহিদ হাসানের ‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’-এর তুতীয় সংস্করণ এসেছে একুশে বইমেলায়। বইটির পরিবেশক বাতিঘর। দাম ৪০০ টাকা।

“মানুষের জড়ো হওয়ার শব্দ-নদীর পারের তীব্র হাওয়ার শব্দ ও গরিব মানুষের উঠে আসার আওয়াজ।” নাহিদের লেখনী প্রসঙ্গে এভাবে বলেন সংবিধান বিশেষজ্ঞ হাসনাত কাইয়ূম।

দক্ষিণ এশীয় বিষয়ক গবেষক ও সাংবাদিক আলতাফ পারভেজ লেখেন, “বাংলাদেশের রাষ্ট্রগঠন প্রক্রিয়ার মৌলিক সংকট ও সুরাহার জায়গাটি সম্পর্কে তার কিছু লেখা পড়ে আমি বিস্মিত হয়েছি এ কারণে যে, এ দেশে খ্যাতনামা রাজনৈতিক তাত্ত্বিকরাও এত সোজাসাপ্টা করে বিষয়গুলো বোঝেন না বা বোঝাতে পারেন না।'”

কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ বলেন, “রাজনৈতিক ভঙ্গির তলায় একটা ঠেকিয়ে রাখা জনপদের উঠে দাঁড়াবার আওয়াজ পাওয়া যায় নাহিদ হাসানের লেখায়।”

‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’-এর বিস্তারিত ভূমিকা লিখেছেন অর্থনীতিবিদ, অনুবাদক ও জাতীয় কমিটির সদস্যসচিব আনু মুহাম্মদ।

তাদের মতে, নাহিদ হাসানকে পাঠ ছাড়া গত ১৫ বছরের উত্তরবঙ্গকে জানা অসম্পূর্ণ হবে। রাজনৈতিক কর্মী থেকে সংস্কৃতি কর্মী, শিক্ষক থেকে গবেষকের জন্য ইশারা গ্রন্থ ‘সংবিধান, ব্রহ্মপুত্র ও বিবিধ প্রসঙ্গ’।

বইটি প্রকাশ হয় ২০১৮ সালে ফেব্রুয়ারিতে। মার্চে আসে দ্বিতীয় সংস্করণ।