সাঈদ আহসান খালিদের ‘আইনের আয়না’ নিয়ে পাঠকের আগ্রহ|125824|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৪২
সাঈদ আহসান খালিদের ‘আইনের আয়না’ নিয়ে পাঠকের আগ্রহ
নিজস্ব প্রতিবেদক

সাঈদ আহসান খালিদের ‘আইনের আয়না’ নিয়ে পাঠকের আগ্রহ

বইমেলায় বের হয়েছে সাঈদ আহসান খালিদের আইনবিষয়ক প্রবন্ধের বই ‘আইনের আয়না’। মেলার শুরুতে প্রকাশ পাওয়া বইটির প্রতি পাঠকদের বেশ আগ্রহ দেখা গেছে।

স্কুল জীবন থেকেই সাহিত্যের প্রতি আকর্ষণ এবং লেখালেখি শুরু লেখক সাঈদ আহসান খালিদের। পরবর্তীতে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এখন একই বিষয়েই শিক্ষকতা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশে আইন ব্যবস্থা, দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষিতে আইনের তূলনামূলক প্রয়োগ সহ নানা পর্যবেক্ষণ দিয়ে মাতিয়ে রাখেন ক্লাসরুম। সেখান থেকেই সৃষ্টি ‘আইনের আয়না’।

তিনি দেশ রূপান্তর বলেন,  “আইনের আয়না বইটি আইনের টেক্সট বই নয়, এটি কোন গতানুগতিক নির্দিষ্ট কোন আইনের  ব্যাখ্যামূলক বইও নয়। আইনের আয়না লেখা হয়েছে মূলত আইনের জগতের বাইরের সাধারণ মানুষের উদ্দেশ্যে। দৈনন্দিন পারিবারিক ও  সামাজিক জীবনের বিভিন্ন পরিস্থিতি ও সমস্যায় আইন কীভাবে সম্পৃক্ত হয় - সেটির সহজ ব্যাখ্যাই এই বইয়ের বিষয়বস্তু। বিয়ে, পরকীয়া- ব্যভিচার, দেনমোহর, বিবাহ বিচ্ছেদ, আইনের বৈষম্য, সংস্কার, শাস্তি পদ্ধতি, আইন শিক্ষা, ইত্যাদি বিষয়ে প্রাঞ্জল ও সাধারণ মানুষের বোধগম্য ভাষায় আইনের পর্যালোচনা করা হয়েছে।”

বইটি প্রকাশিত হওয়ার পূর্ব থেকেই আলোচনা তুলতে সক্ষম হয়।  এটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী,  প্রি-অর্ডারে আইনের আয়না ছিল শীর্ষ তিনে। অজস্র পাঠক বইটি পড়ে পাঠ-প্রতিক্রিয়া ও পুস্তক-পর্যালোচনা প্রকাশ করেছেন।

বইটির মুদ্রিত মূল্য ২৫০, ২৫% ছাড়ে- ১৯০ টাকা। ঢাকা একুশে বইমেলায় দাঁড়িকমা প্রকাশনীর ২৩৪ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া চট্টগ্রামে চলমান বইমেলার ১২ নং স্টল ও বাতিঘর সহ দেশের বিভিন্ন বইয়ের দোকান থেকে বইটি সংগ্রহ করা যাবে।  

 “আইন ও নারী” নামে একটি গবেষণামূলক গ্রন্থ প্রকাশের অপেক্ষায় আছে সাঈদের। বইটিতে বাংলাদেশের প্রচলিত আইনব্যবস্থায় নারীর অধিকার- অবস্থান এবং নারী সংশ্লিষ্ট আইনগুলোর একটি গভীর পর্যালোচনা করা হবে বলে তিনি জানান।