শিশুদের স্বপ্ন আঁকে ইকরিমিকরি|126039|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৪৯
শিশুদের স্বপ্ন আঁকে ইকরিমিকরি
নাফিসা তাবাসসুম

শিশুদের স্বপ্ন আঁকে ইকরিমিকরি

ইকরিমিকরি- শুধুই ছোটদের বই! রঙিন তুলতুলে বই! ছোটদের স্বপ্নরাজ্য গড়ে তোলার কারখানা ইকরিমিকরি প্রকাশনী। ছোট ছোট একেকটি গল্পের শব্দ আর দৃশ্যের মধ্যে চমৎকার সামঞ্জস্য রেখে একেকটি বই। অসাধারণ ইলাস্ট্রেশন আর গল্পের সংযোগ প্রতি বইয়ের প্রতিটি পাতার শুরু থেকে শেষ পর্যন্ত ছোটদের পাশাপাশি বড়দেরও আকর্ষণ করে। উজ্জ্বল রং আর কোমল অথচ শক্তিশালী শব্দ-সমাহার ছোটদের এই সব বইয়ের প্রতি আকৃষ্ট করে। ক্ষুদে পাঠকেরা যেন গল্প পড়তে পড়তে, ছবিগুলো দেখতে দেখতে তাদের কল্পনারাজ্যে হারিয়ে যেতে চায়।  হয়ে ওঠে বইয়ের বন্ধু।

একটি শিশুর পাঠক হয়ে ওঠার প্রক্রিয়ার শুরু হতে পারে তার জন্মের পর থেকেই। তার জন্য পড়তে পারার প্রয়োজন নেই। বইয়ের পাতা উল্টাতে উল্টাতে রঙিন ছবিগুলো দেখতে দেখতেই সে বই চিনতে শিখে ফেলতে পারে।  শিখে ফেলতে পারে বইকে ভালোবাসতে। আর সেরকম চিন্তা থেকেই ইকরিমিকরি প্রকাশ করেছে ছবিনির্ভর বই। 

আছে সদ্য পড়তে শেখা শিশুদের উপযোগী যুক্তবর্ণবিহীন বই। গল্পগুলো পড়ে, ছবিগুলো দেখে ক্ষুদে পাঠকদেরও নিশ্চয়ই হয়ে উঠতে ইচ্ছে করে গল্পের একেকটি চরিত্র। নানান বয়সী শিশুদের উপযোগী করে গল্পগুলোকে উপস্থাপনের ক্ষেত্রে পারদর্শিতা দেখিয়েছে ইকরিমিকরি। এটা সর্বজনবিদিত যে, শেখানোর উদ্দেশ্যে আটঘাট বেঁধে নেমে শিশুকে শেখানো কঠিন। ইকরিমিকরি প্রকাশনীর বইগুলোর এটাও একটা লক্ষণীয় বৈশিষ্ট্য যে, বইগুলোতে ধরেবেঁধে শেখানোর পাঁয়তারা নেই। পড়তে পড়তেই সে শিখে যাবে। রঙের জগতে ডুব দিয়ে তার অনুভূতি হবে প্রখর। সে বড় হয়ে উঠবে একজন অনুভূতি প্রবণ মানবিক মানুষ হিসেবে।

এই বইয়ের কারখানা এক স্বপ্নরাজ্য হয়েই প্রশ্রয় দিতে চায় শিশুদের অনুভূতিগুলোকে; আনন্দের অনুভূতিগুলোকে সঙ্গে নিয়ে পাড়ি জমাতে চায় সেই স্বপ্নরাজ্যে। ২০১৬ সালে যাত্রা শুরু করা প্রকাশনীটির প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৬। এরই মধ্যে শিশুসাহিত্যের জগতে একটা নিজস্ব জায়গা তৈরি করতে সক্ষম হয়েছে ইকরিমিকরি।

অমর একুশে বইমেলা ২০১৯-এ ক্ষুদে পাঠকদের জন্য ইকরিমিকরি এনেছে রঙিন তুলতুলে আরও কিছু নতুন বই। এগুলো হলোÑ দেশের ছড়া, কার দোষ?, আট রহস্য, ফাংসাং, চিতা ও সাহসী কুকুর, মৃত্যুভয়াল সিন্ধু, ‘রনবী, কাক ও কাঠঠোকরা’, সাদা বকের তিনটি ছানা।

ইকরিমিকরি প্রকাশিত বইগুলোর মধ্যে রূপকথা, ভূতের গল্প, ভিন্ন ভাষার গল্পের অনুবাদ যেমন আছে তেমনি আছে লোককথা। পাশাপাশি বাংলাদেশের বাংলাভিন্ন অন্যান্য নৃগোষ্ঠীর গল্প তুলে আনার প্রচেষ্টা চালাচ্ছে ইকরিমিকরি। রয়েছে ছড়ায়-ছবিতে দেশ চেনানোর বই। যেমন : কাজী তাহমিনা রচিত সদ্য প্রকাশিত ‘দেশের ছড়া’ বইটিতে রয়েছে দেশীয় নানান উপকরণ নিয়ে লিখিত ছড়া।  যে ছড়াগুলো পড়তে পড়তে শিশুরা আপনাআপনিই চিনে নেবে দেশকে। কাকলী প্রধানের ছড়ায়-ছবিতে রয়েছে ‘নদী নেবে’।

‘রনবী, কাক ও কাঠঠোকরা’ বইতে রয়েছে শিল্পী রফিকুন্নবীর হাতে আঁকা ছবি। এছাড়াও সৈয়দ শামসুল হকের গল্প মৃত্যুভয়াল সিন্ধুÑ এই গল্পটির সংগ্রহ ও সংকলন করেছেন পিয়াস মজিদ; ইমদাদুল হক মিলনের গল্প চিতা ও সাহসী কুকুর, আহমেদ রিয়াজের কিশোর উপযোগী গল্প সংকলন আট রহস্য। প্রতিটি বইয়ের পাতায় পাতায় গল্পের সঙ্গে রয়েছে মনোমুগ্ধকর ইলাস্ট্রেশন। যা সহজেই শিশুর মনোযোগ আকর্ষণ করবে। আকৃষ্ট করবে বড়দেরও।

শুধুই শিশুদের বইয়ের প্রকাশনী ইকরিমিকরি’র প্রকাশিত বইপত্রের খোঁজ খবরের জন্য ভিজিট করতে পারেন www.ikrimikri.com এবং ভিজিট করতে পারেন ইকরিমিকরির ফেসবুক পেজ www.facebook.com/ikrimikriworld