এশার নামাজ কি ফজরের সঙ্গে পড়া যায়: ইসি রফিকুল|129092|Desh Rupantor
logo
আপডেট : ১৩ মার্চ, ২০১৯ ১৩:০৬
এশার নামাজ কি ফজরের সঙ্গে পড়া যায়: ইসি রফিকুল
নিজস্ব প্রতিবেদক

এশার নামাজ কি ফজরের সঙ্গে পড়া যায়: ইসি রফিকুল

ফাইল ছবি

ভোটগ্রহণের সময় নির্বাচন সংশ্লিষ্টদের সময়ের কাজ সময়ে করার নির্দেশনা দিয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, এশার নামাজ কি ফজরের সঙ্গে পড়তে পারবেন?

আগারগাঁওস্থ নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে প্রশিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

রফিকুল ইসলাম বলেন, ইভিএম মেশিন শুধু যারা ভোটগ্রহণ করবেন তারাই ব্যবহার করবেন না, যারা ভোট দেবেন তারাও ব্যবহার করবেন। এই ভোটারদেরও প্রশিক্ষিত করতে হবে কিভাবে ভোট দিতে হয়।

তিনি বলেন, “ম্যানুয়ালি ভোটের ক্ষেত্রে আমরা বলে বলে যে বিষয়টা ঠিক করার চেষ্টা করেছি সেটা হচ্ছে- (কর্মকর্তারা) ব্যালট পেপারের উল্টো দিকে সিল বা স্বাক্ষর মেরে রাখতো ভোট শুরু হওয়ার আগে। জিজ্ঞেস করলে বলতো- স্যার, একটু কাজ করে রেখেছি, কাজ এগিয়ে রেখেছি।”

এ বিষয়ে দ্বিমত পোষণ করে এই নির্বাচন কমিশনার বলেন, “আমি প্রায় সময় বলে থাকি- নামাজ পড়াটা হচ্ছে আল্লাহর ইবাদত করা। কিন্তু এশার নামাজটা কি ফজরের সঙ্গে পড়ে নিতে পারবেন? এটা অত্যন্ত ভালো কাজ। কিন্তু তারপরও আল্লাহ তাআলা এটা এলাউ করেন নাই। সেই ক্ষেত্রে এখানেও একটু প্রবলেম আছে।”

এসময় নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশ করে তিনি আরও বলেন, “অনেক সময় অত্যন্ত ছোট একটা ভুলে যদি আপনারা পড়ে যান, সেটাকে কিন্তু ভুল হিসেবে মানুষ মানবে না। ওই সিচুয়েশনে কাউকে জিতিয়ে দেওয়ার জন্য আমাদের ইচ্ছাটাকে ইমপ্লিমেন্ট করা হয়েছে এটা বলবে এবং এটা মেনে নিতে হবে। এসব বিষয়টা মাথায় রেখে সচেতনতার সঙ্গে আপনাদেরকে কাজ করতে হবে।”