নাট্যশালায় ‘ম্যান অব লা মানচা’|132599|Desh Rupantor
logo
আপডেট : ২৯ মার্চ, ২০১৯ ১৬:৫৩
নাট্যশালায় ‘ম্যান অব লা মানচা’
নিজস্ব প্রতিবেদক

নাট্যশালায় ‘ম্যান অব লা মানচা’

জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ২ এপ্রিল সন্ধ্যা সোয়া ৭টায় মঞ্চায়িত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নতুন নাটক ‘ম্যান অব লা মানচা’।

সেরভানতেস সাভেদ্রা রচিত উপন্যাস ‘ডন কিহতে’ অবলম্বনে ডেইল ওয়েজারম্যান রচিত হয়েছে নাটক। অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম। নির্দেশনা দিচ্ছেন জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ইউসুফ হাসান অর্ক।

উপন্যাসের যে গল্পপ্রবাহ ও চরিত্র চিত্রণ তা থেকে খানিকটা সরে গিয়ে মঞ্চরূপের ধারণা থেকেই নাট্যকার এর কাহিনীবৃত্ত নির্মাণ করেছেন। নাটকটির নেপথ্য কুশীলবদের মধ্যে রয়েছেন- মঞ্চ পরিকল্পনায় অপূর্ব সাহা অপু, আলোক পরিকল্পনায় হাবিব মাসুদ ও পোশাকে খায়েরুজ্জাহান মিতু।

গল্পে সেরভান্তেস সেভেদ্রা নামক একজন লেখককে অপরাধের দায়ে ধর্ম আদালতে হাজির হওয়ার জন্য অপেক্ষারত অবস্থায় পাওয়া যায়। সেখানে তিনি গল্প করেন একজন জমিদারের। জমিদারের নাম আলোনসো কিহানা, যিনি মানসিক ‘ভারসাম্যহীনতা’র কারণে নিজেকে ডন কিহতে নামক একজন অকুতোভয় যোদ্ধা ভাবতে শুরু করেন। এই ডন কিহতের নানা অভিযান আর তার জীবনবোধ প্রসূত বিচিত্র দৃশ্যের রূপায়ণ হয় পুরো গল্প জুড়ে।

নাটকটিতে অভিনয় করছেন শোভন চক্রবর্তী, সোহাগ রানা, তানজিম তাজোয়ার, রায়হান ইসতিয়াক সনেট, তারেক হোসেন, আনোয়ারুল ইসলাম, শাহীনুর আক্তার প্রীতি, মৌশ্রী দাস নিশু, মশিউর রহমান, তানজিলা আরাফা, টুম্পা গোমেজ, সুস্মিতা বিশ্বাস, জাহিদুল হাসান রাজীব, অর্থী দাস, সাইফুল ইসলাম সজীব, আশরাফুল আলম, শামীম হোসেন সরকার, শিহাব খান দিগন্ত, কাজী জাওয়াদ মুর্শিদ, মিনহাজুর রহমান, ইমরুল কায়েস, ওমর ফারুক অভি, নেজাম উদ্দিন নিলয়, নুসরাত ইসলাম নীলা, মৌসুমি আক্তার, ইলাজ জাহান ইরা, মিনহাজুর রহমান, জিহাদ হোসেন, মৌমিতা তালুকদার চৈতি, চন্দন রায় শুভ, প্রসেনজিৎ কর ও বৃষ্টি রায়।