‌শনির পাশে মিলল আরও ৫ ক্ষুদ্র চাঁদ!|132805|Desh Rupantor
logo
আপডেট : ৩০ মার্চ, ২০১৯ ১৩:৪৭
‌শনির পাশে মিলল আরও ৫ ক্ষুদ্র চাঁদ!
অনলাইন ডেস্ক

‌শনির পাশে মিলল আরও ৫ ক্ষুদ্র চাঁদ!

শনি গ্রহের বলয়ের কাছে রয়েছে আরও পাঁচটি ক্ষুদ্র চাঁদ বা উপগ্রহ। এমনটাই তথ্য দিল ‘ক্যাসিনি’। স্থানীয় সময় বৃহস্পতিবার ‘‌সায়েন্স’‌ পত্রিকায় এই তথ্য প্রকাশ করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ২০১৭ সালে শনির সব থেকে কাছ দিয়ে ফ্লাই বাই–এর সময় বলয়ের কাছে থাকা ওই ছোট্ট চাঁদগুলোর ছবি তুলেছিল নাসার মহাকাশযান ক্যাসিনি।

তথ্য মতে, ওই ছোট্ট চাঁদগুলো শনি বলয়ের একদম কাছে রয়েছে। চাঁদগুলোর ব্যাস আট থেকে ১১৬ কিলোমিটার পর্যন্ত। কোনোটা গোলাকার, কোনোটা উড়ন্ত চাকির মতো তো কোনোটা আলুর আকারের।

বিজ্ঞানীরা শনির নতুন আবিষ্কৃত চাঁদগুলোর নাম দিয়েছেন প্যান, ডাফনিস, অ্যাটলাস, প্যান্ডোরা এবং প্রোমিথিউস। তার মধ্যে প্যান এবং ডাফনিস শনির খুব কাছে রয়েছে। ফলে শনির বলয়ের কণাগুলোতে সব থেকে বেশি প্রভাবিত হয় এই দুটি চাঁদ। বাকি তিনটি চাঁদ কিছুটা দূরে থাকায় বলয়ের কণার দ্বারা প্রভাবিত হলেও শনির অন্যতম বড় চাঁদ এনসেলেডাসের থেকে নির্গত বাষ্প এবং বরফকণার স্তরও পড়ে যাচ্ছে সেগুলোর উপর।

বিজ্ঞানীরা জানান, এই ক্ষুদ্র চাঁদগুলো প্রচণ্ডভাবে ফাঁপা। সে কারণেই শনির বলয় থেকে কণা এগুলোর মধ্যে সহজে ঢুকে পড়তে পারছে।

ক্যাসিনির ভিসিব্‌ল অ্যান্ড ইনফ্রারেড ম্যাপিং স্পেকট্রোমিটার বা ভিআইএমএস–এর পাঠানো ছবি থেকে বিজ্ঞানীরা দেখেছেন বলয়ের কাছাকাছি থাকা চাঁদগুলোর রং, বলয়ের মতোনই লালচে।