অফিসের ডেস্ক যে কারণে পরিষ্কার রাখবেন|134425|Desh Rupantor
logo
আপডেট : ৬ এপ্রিল, ২০১৯ ১৪:৩০
অফিসের ডেস্ক যে কারণে পরিষ্কার রাখবেন
অনলাইন ডেস্ক

অফিসের ডেস্ক যে কারণে পরিষ্কার রাখবেন

‘পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা উচিত, তাই কর্মক্ষেত্রের ডেস্কও পরিষ্কার রাখা উচিত,’ সাধারণ কর্মজীবীর এমন মন্তব্য সত্য। কিন্তু বিশালতা প্রকাশ পায় না। আপনার ব্যক্তিত্ব, পেশাদারিত্ব আর রুচিবোধের পরিচয় বহন করে আপনার থাকার জায়গা। এমন আরও কিছু গুরুত্বপূর্ণ ব্যাপার আছে, যার কারণে একজন কর্মজীবীর উচিত তার ডেস্ককে সব সময় পরিষ্কার রাখা।

এক পলকেই পেশাদারিত্বের ঝলক: আপনি কোথায় বসছেন তার চারপাশের অবস্থা কেমন সেটি একবার দেখলে আপনার সম্পর্কে ধারণা পাওয়া যায়। ক্যারিয়ার বিষয়ক পরামর্শক সিয়েনা ট্রুনার চাকরি খোঁজার ওয়েবসাইট মনস্টারকে বলেন, ‘পেশাদার মানুষ সব সময় নির্দিষ্ট নিয়ম মেনে কাজ করেন। নির্দিষ্ট একটি অভ্যাসের ভেতর দিয়ে যান তিনি। তার সবকিছু থাকা উচিত গোছানো। নিজেকে এভাবে উপস্থাপন করতে একজন কর্মজীবীকে তার ডেস্ক নিয়মিত গুছিয়ে রাখা উচিত।’

বেড়ে যায় দক্ষতা: কোন কাগজ কোথায় আছে, সেটি প্রয়োজনের সময় ঠিকমতো খুঁজে পাওয়া যায়। এতে কাজে একটা স্বাভাবিকতা থাকে। অগোছালো পরিবেশে অনেকে প্রায়ই কাজের সময় গুরুত্বপূর্ণ কাগজ খুঁজে পান না। এতে কাজের মানসিকতা নষ্ট হয়। কমে যায় গতি।

কাজে আসে বাড়তি মনোযোগ: বসার জায়গা সুন্দর হলে কাজের প্রতি বাড়তি মনযোগ সৃষ্টি হয়। কাজ তাতে নিখুঁত হয়।

ব্যক্তিত্বের প্রকাশ: আপনি অফিসে না থাকলেও আপনার একটা প্রভাব সহকর্মীদের ভেতর থেকে যায়। বিভিন্ন আলোচনায় উঠে আসে সেই প্রভাব। এটি কখনো ইতিবাচক হয়, কখনো হয় নেতিবাচক। আপনি পরিষ্কার, পরিচ্ছন্ন হলে মানুষ আপনাকে সেভাবেই মূল্যায়ন করবে।

গুরুত্বপূর্ণ তথ্যের সুরক্ষা: টেবিলের কাগজপত্র গোছানো থাকলে গুরুত্বপূর্ণ জিনিসগুলো নিয়ে অযথা চিন্তা করতে হয় না। তাই গুরুত্ব বুঝে সব কাগজ আলাদা-আলাদা ফাইলে নিরাপদ জায়গায় রাখা উচিত।