অ্যাসাঞ্জকে বহিঃসমর্পণে আপত্তি করবিনের|136105|Desh Rupantor
logo
আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০
অ্যাসাঞ্জকে বহিঃসমর্পণে আপত্তি করবিনের

অ্যাসাঞ্জকে বহিঃসমর্পণে আপত্তি করবিনের

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে বহিঃসমর্পণে আপত্তি জানিয়েছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন। গত শুক্রবার এক টুইটবার্তায় করবিন এই আপত্তি করেন বলে জানিয়েছে বিবিসি।

করবিন বলেন, ইরাক ও আফগানিস্তানে যে বর্বরতা হয়েছে, তা ফাঁস করার দায়ে জুলিয়ান অ্যাসাঞ্জের বহিঃসমর্পণ চাওয়া হচ্ছে; ব্রিটিশ সরকারের উচিত এর বিরোধিতা করা। শুধু করবিন নন, তার দলের অনেক প্রভাবশালী নেতাও অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে না দেওয়ার অনুরোধ জানিয়েছেন। ২০১২ সালে কম্পিউটার হ্যাকার গ্যারি ম্যাককিনোনের প্রত্যর্পণ রুখে দেওয়া হয়েছিল। সেভাবেই অ্যাসাঞ্জের বহিঃসমর্পণ প্রক্রিয়া আটকে দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী লেবার পার্টির নেতা ডায়না অ্যাবোট। মানবাধিকারের কারণ দেখিয়ে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা মে হ্যাকার ম্যাককিনোনের প্রত্যর্পণ আটকে দিয়েছিলেন। ২০১০ থেকে ২০১৬ সালে প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত মে টোরি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

২০১২ সাল থেকে অ্যাসাঞ্জ লন্ডনের একুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। একুয়েডরের বর্তমান সরকারের সঙ্গে বিরোধের একপর্যায়ে তার আশ্রয় বাতিল করা হয়। লন্ডন পুলিশ বৃহস্পতিবার তাকে একুয়েডর দূতাবাসের ভেতর থেকে টেনেহিঁচড়ে বের করে। ২০১০ সালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হই চই সৃষ্টি করে উইকিলিকস।