গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন|136154|Desh Rupantor
logo
আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০
নুসরাত হত্যার বিচার দাবি
গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন
নিজস্ব প্রতিবেদক

গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় ফুঁসে উঠেছে দেশ। গতকাল শনিবারও আলোচিত এ হত্যাকাণ্ডে জড়িতদের বিচার ও ফাঁসির দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, পথসভা ও মানববন্ধন হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন আয়োজিত এসব কর্মসূচিতে শিক্ষার্থীসহ অংশ নেন সর্বস্তরের মানুষ। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে

রাজধানীতে গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গণভবন থেকে বঙ্গভবন এলাকায় বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, নারী অধিকার সংগঠন এবং এনজিওর উদ্যোগে মানববন্ধন হয়। আসাদগেট, কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি, এলিফ্যান্ট রোড, বাটা সিগন্যাল, কাঁটাবন, শাহবাগ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, হাইকোর্ট, প্রেস ক্লাব, পল্টন মোড়, দৈনিক বাংলা মোড়, রাজউক ভবন এলাকায় এ কর্মসূচি পালিত হয়েছে। বঙ্গভবনের সামনে মানববন্ধনে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘কোনো অপরাধের বিচার না হওয়াই এ হত্যাকাণ্ডের কারণ। ১৬ কোটি মানুষ প্রতিবাদ জারি রেখেছে। অপরাধীরা জানে সরকারি দলে থাকলে কোনো অপরাধের বিচার হয় না।’

নুসরাত হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বেশ কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও মানববন্ধন করেছেন। থেমে নেই তৃতীয় লিঙ্গের লোকও। বিচার চেয়ে প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে রাস্তায় নেমেছেন তারা। ধুনটে প্রতিবাদ করেছেন তারা।

বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে ফেনী সমিতি, ঢাকার আয়োজনে মানববন্ধন হয়। এতে অংশ নেয় বিভিন্ন মানবাধিকার সংগঠন। মানববন্ধনে অংশ নেন ফেনী-১ আসনের সাংসদ শিরিন আক্তার। এফডিসির সামনে মানববন্ধন করেছে টেলিভিশন ও চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টরা। বেলা সাড়ে ১১টার দিকে এফডিসির সামনে ব্যানার ফেস্টুন নিয়ে নুসরাতের খুনের প্রতিবাদে যোগ দেন চলচ্চিত্র পরিচালক সমিতি, ডিরেক্টরস গিল্ডসহ চলচ্চিত্রের শিল্পীরা। পহেলা বৈশাখের দিন নুসরাত হত্যায় জড়িতদের বিচারের দাবিতে কালো ব্যাজ পরবেন বলেও ঘোষণা দেন তারা। মানববন্ধনে উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রনায়ক আলমগীর, আলী রাজ, রিয়াজ, অভিনেত্রী রোকেয়া প্রাচী, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুল আলম সাচ্চু, নাট্যনির্মাতা চয়নিকা চৌধুরী, হাবিবুল ইসলাম হাবিব, প্রযোজক খসরুসহ অনেকে।

বিকেল ৫টার দিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ পথ নাটক পরিষদ। এতে বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, আতাউর রহমান, মান্নান হীরা, গোলাম কুদ্দুছ, ড. মোহাম্মদ বারী, কামাল বায়েজিদ, আহাম্মেদ গিয়াসসহ অনেকে। পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস বলেন, ‘সুন্দর দেশ গড়ে তুলতে নুসরাত হত্যার বিচার জরুরি। অবিলম্বে এ হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দাবি করছি।’

গাইবান্ধা : নুসরাত হত্যায় জড়িতদের বিচার দাবিতে গতকাল শহরে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র জেলা শাখা। পরে এক নম্বর ট্রাফিক মোড়ে সমাবেশে করে তারা। এতে বক্তারা বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে ধর্ষণ ও খুনের ঘটনা ঘটছে। এসবের বিরুদ্ধে সামাজিকভাবে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।

শেরপুর : দুপুরে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা শাখার উদ্যোগে নুসরাত হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন হয়েছে। টাউন হল মোড়ে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একই দাবিতে নালিতাবাড়ীতে সাংবাদিকরা এবং ঝিনাইগাতীতে ছাত্রলীগ মানববন্ধন করেছে।

নওগাঁ : নুসরাত হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে সকাল সাড়ে ১০টার দিকে শহরের মুক্তির মোড় নওজোয়ান মাঠের সামনে স্থানীয় সামাজিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’ মানববন্ধন করেছে। এ সময় বক্তারা বিচার বিভাগকে ঢেলে সাজানোর দাবি জানান।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা প্রেস ক্লাবের সামনে ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন স্টুডেন্ট উইং ব্রাহ্মণবাড়িয়া’ নামে একটি সংগঠন মানববন্ধন করেছে। এতে সংগঠনের নেতারা ছাড়াও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

ঠাকুরগাঁও : সিরাজ-উদ-দৌলা ও তার সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকালও পৃথকভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছে প্রগতিশীল ছাত্র জোট ও নারী যোগাযোগ কেন্দ্র। এ সময় বক্তারা দেশে যৌন হয়রানি ও নারী নির্যাতন বন্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

ঝিনাইদহ : সকালে শহরের পোস্ট অফিস মোড়ে নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে সরকারি কেসি কলেজ ছাত্রলীগ। এতে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

রাজবাড়ী : বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নুসরাত হত্যার প্রতিবাদে মুখে কালোকাপড় বেঁধে মিছিল, পথসভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এ সময় কর্মসূচি থেকে বক্তারা অবিলম্বে নুসরাত হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পটুয়াখালী : আলোচিত এ হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তির দাবিতে গতকাল সকালে কুয়াকাটা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন কুয়াকাটা স্পোর্টিং ক্লাব, তরুণ ক্লাব, বয়েজ ক্লাব, শিল্পী গোষ্ঠী ও শুভ সংঘ ক্লাব। এতে সর্বস্তরের মানুষ অংশ নেন।

বাগেরহাট : বাগেরহাট প্রেস ক্লাবের সামনে মহিলা পরিষদ আয়োজিত মানববন্ধনে নুসরাত হত্যায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয়। এ সময় জড়িতদেরও পুড়িয়ে হত্যার দাবি তোলে কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা।

নেত্রকোনা : নুসরাতকে যৌন নির্যাতন ও পুড়িয়ে হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জেলা শহরের মোক্তারপাড়ায় বেলা ১১টার দিকে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মানববন্ধন করেছে। নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান ও সাংস্কৃতিক কর্মী আলমগীরের সঞ্চালনায় মানববন্ধনে অনেকে উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ : নুসরাত হত্যার প্রতিবাদে শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে স্থানীয় নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ মানববন্ধন করেছে। মানববন্ধনে শিক্ষার্থী-শিক্ষক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন পেশাজীবী মানুষ অংশ নেন।

নারায়ণগঞ্জ : হত্যাকারীদের ফাঁসির দাবিতে আড়াইহাজারে গতকাল মাদ্রাসার শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছেন। মিছিলে নেতৃত্ব দেন স্থানীয় এমদাদুল উলুম আলীম মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও আওয়ামী লীগ নেতা মোজাম্মেল হক জুয়েল।

চাঁদপুর : নুসরাত হত্যাকারীদের শাস্তির দাবিতে ফরিদগঞ্জ উপজেলা পরিষদের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ফরিদগঞ্জ স্পোর্টস ক্লাব ও সাধারণ ছাত্রছাত্রী অধিকার রক্ষাকারী ফোরাম।

এ ঘটনায় খুলনা, ইসলামী বিশ্ববিদ্যালয় এবং ভোলায়ও মানববন্ধন হয়েছে।