এ বছরই স্মার্টকার্ড পাবেন সিঙ্গাপুর প্রবাসীরা|136178|Desh Rupantor
logo
আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০
দেশ রূপান্তরকে ইসি সচিব
এ বছরই স্মার্টকার্ড পাবেন সিঙ্গাপুর প্রবাসীরা
খাইরুল বাশার

এ বছরই স্মার্টকার্ড পাবেন সিঙ্গাপুর প্রবাসীরা

প্রবাসীদের মধ্যে সর্বপ্রথম সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশিরা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) স্মার্টকার্ড পাচ্ছেন। চলতি বছরই তারা স্মার্টকার্ড হাতে পাবেন বলে দেশ রূপান্তরকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে গত মার্চে সচিবের নেতৃত্বে ইসির একটি দল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, ইমিগ্রেশন অ্যান্ড চেকপয়েন্ট অথরিটি, বাংলাদেশ হাইকমিশন ও বাংলাদেশি কমিউনিটির সঙ্গে আলোচনা করে একটি প্রস্তাবনা প্রণয়ন করে।

গতকাল শনিবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ দেশ রূপান্তরকে বলেন, ‘আমরা এর মধ্যে একটা সার্ভে করে আসছি। রমজানের পর আরও একটি টিম যাবে। সিঙ্গাপুরে ৫০ হাজারের মতো বাংলাদেশি রয়েছে। তবে প্রথম ধাপে এক হাজারের মতো নাগরিককে জাতীয় পরিচয়পত্র তুলে দেওয়া হবে।’

ইসি সচিবালয়ের প্রস্তাবনা অনুযায়ী, এজন্য প্রয়োজনীয় জনবল ও সময়সীমা উল্লেখ করে হাইকমিশনের মাধ্যমে প্রথমে সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি নিতে হবে। ভোটার কার্যক্রম ও এনআইডি সরবরাহের জন্য প্রয়োজনীয় ল্যাপটপ, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ক্যামেরা, আইরিশ নেওয়ার মেশিন, সিগনেচার প্যাড ইত্যাদি কিট নেওয়ার বিষয়টিও হাইকমিশনের মাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে হবে।

গত ১০ জানুয়ারি ইসি সচিব জানিয়েছিলেন, প্রথমে পাইলট প্রকল্প হিসেবে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা হবে। এরপর দুবাই প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান দেশ রূপান্তরকে বলেন, ‘সিঙ্গাপুর প্রবাসীদের ভোটার করে নেওয়া এবং সে দেশেই এনআইডি সরবরাহের বিষয়টি চূড়ান্ত হয়েছে। এজন্য ছয় মাসের বেশি সময় আমাদের লাগবে না। এরপর অন্য দেশগুলোতে এ কার্যক্রম চালানো হবে।’

এ বিষয়ে জানতে ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।