শবেবরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি কমিটি গঠন|136181|Desh Rupantor
logo
আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০
শবেবরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি কমিটি গঠন
নিজস্ব প্রতিবেদক

শবেবরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি কমিটি গঠন

শবেবরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় কমিটি গঠন করেছে ইসলামিক ফাউন্ডেশন। গতকাল শনিবার জাতীয় চাঁদ দেখা কমিটির জরুরি সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। ১০ সদস্যের এ কমিটিকে ১৭ এপ্রিলের মধ্যে সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে বলেও জানান তিনি।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, গত ৬ এপ্রিল সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হয়। কমিটি জানায় এদিন সারা দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তাই ২১ এপ্রিল শবেবরাত পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্ত মোতাবেক চলমান এইচএসসি পরীক্ষার সূচিতেও পরিবর্তন আনা হয়। এদিকে ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দাবি করেন, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং তা প্রশাসনকে জানানো হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

এর পরিপ্রেক্ষিতে শনিবার বেলা ১১টায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটি বিশেষ সভায় বসে। ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে এই বৈঠকে মজলিসু রুইয়াতিল হিলালের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

সভা শেষে প্রতিমন্ত্রী বলেন, ‘চাঁদ দেখা কমিটিতে আলেম, আবহাওয়া অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা রয়েছেন। তাদের মতামতের ভিত্তিতেই তারিখ ঘোষণা করা হয়েছিল। কিন্তু আমাদের শবেবরাতের তারিখ ঘোষণার এক দিন পর তারা আপত্তি জানিয়েছে। তাদের উদ্দেশ্য আমাদের কাছে সৎ মনে হয়নি। তারপরও কোনো ধরনের বিভ্রান্তি যেন না থাকে সেজন্য তাদেরকে নিয়ে বৈঠক করলাম।’