বিক্ষোভের মুখে বাহরাইনে সম্মেলনে যাচ্ছে না ইসরায়েল|136313|Desh Rupantor
logo
আপডেট : ১৫ এপ্রিল, ২০১৯ ১৩:১৭
বিক্ষোভের মুখে বাহরাইনে সম্মেলনে যাচ্ছে না ইসরায়েল
অনলাইন ডেস্ক

বিক্ষোভের মুখে বাহরাইনে সম্মেলনে যাচ্ছে না ইসরায়েল

বাহরাইনের পার্লামেন্ট বিক্ষোভকারীদের দাবির প্রতি সম্মতি জানায়। ছবি: এএফপি

বাহরাইনে বিক্ষোভের মুখে ইসরায়েলি প্রতিনিধি দল দেশটিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে অনিচ্ছা প্রকাশ করেছে। সোমবার থেকে শুরু হওয়া চার দিনব্যাপী এ সম্মেলনে ১৮১টি দেশ অংশগ্রহণ করছে।

মিডল ইস্ট আই জানায়, ১৫-১৮ এপ্রিল চার দিনব্যাপী অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্মেলনের আয়োজন করে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল এন্টারপ্রেনারশিপ নেটওয়ার্ক (জেইএন)। এতে ইসরায়েলের ৩০ জনের একটি প্রতিনিধি দলের যোগ দেওয়ার কথা ছিল।

রয়টার্স জানায়, ইসরায়েলের বাণিজ্যমন্ত্রী এলি কোহেনের একজন মুখপাত্র বলেন, রাজনৈতিক কারণে মন্ত্রীর বাহরাইন সফরের পরিকল্পনা পিছিয়ে দেওয়া হয়েছে।

ইসরায়েল এবং উপসাগরীয় অঞ্চলের দেশগুলো আঞ্চলিক প্রতিপক্ষ ইরানকে কোণঠাসা করতে গোপনে একটি জোট গঠনের দিকে এগিয়ে যাচ্ছিল। ফিলিস্তিনে ইসরায়েলের ৫০ বছরের দখলদারিত্বের বিরুদ্ধে চূড়ান্ত বিক্ষোভের সময় সেই গোপন পরিকল্পনার কথা ফাঁস হয়ে যায়।

এদিকে ইসরায়েলের সরকারি প্রতিনিধিসহ বাণিজ্য বিষয়ক প্রতিনিধি দলটি বাহরাইনে জিইএনের কনফারেন্সে যোগ দেওয়ার কথা ছিল সোমবার।

কিন্তু সামাজিক মাধ্যমে এনিয়ে ক্ষোভের সৃষ্টি হয়। মানামা শহরে বিক্ষোভকারীরা রাস্তায় নেমেও ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। বাহরাইনের পার্লামেন্টও তাদের দাবির প্রতি সম্মতি প্রকাশ করে।

জিইএন প্রেসিডেন্ট জোনাথন ওর্টম্যানস এক বিবৃতিতে জানান, “আমরা ইসরায়েলি প্রতিনিধি দলকে জানিয়েছিলাম, তাদেরকে স্বাগতম জানাতে আমরা প্রস্তুত আছি। কিন্তু সকালে তারা জানালো, নিরাপত্তাজনিত কারণে তারা সম্মেলনে যোগ দিচ্ছেন না।”