ঘুমন্ত অবস্থায় ফোনের ফেস লক খুলে লক্ষাধিক টাকা চুরি!|136321|Desh Rupantor
logo
আপডেট : ১৫ এপ্রিল, ২০১৯ ১৪:১৫
ঘুমন্ত অবস্থায় ফোনের ফেস লক খুলে লক্ষাধিক টাকা চুরি!
অনলাইন ডেস্ক

ঘুমন্ত অবস্থায় ফোনের ফেস লক খুলে লক্ষাধিক টাকা চুরি!

স্মার্টফোনেই এখন মানুষ যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য বহন করে, এমনকি সংরক্ষণও করে। তাই এর নিরাপত্তার জন্য বিভিন্ন লক ব্যবহার করে থাকে মানুষ। বিশেষ করে ‘ফেস রেকগনিশন লক’ এ ক্ষেত্রে বেশ কার্যকরী নিরাপত্তা নিশ্চয়তা দিয়ে থাকে।

কিন্তু এখন ঘুমন্ত অবস্থায় এক যুবকের ফোনের ‘ফেস রেকগনিশন লক’ খুলে ডিজিটাল ওয়ালেট থেকে লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটলো।

আনন্দবাজার জানায়, চীনের নিংবো শহরে এ ঘটনা ঘটেছে। এক রেস্তোরাঁতে কাজ করা ওই যুবক আরও দুই সহকর্মীর সঙ্গে এক ঘরে থাকতেন। কাজ থেকে ফিরে তিনি ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছিলেন। পাশেই রাখা ছিল ফোন। তাতে দেওয়া ছিল ‘ফেস রিকগনিশন লক’।

কিন্তু ঘুমন্ত অবস্থায় তার মুখের দিকে ক্যামেরা তাক করে রুমমেটরা ওই লক ভেঙে ফেলে। এরপর ‘উইচ্যাট অ্যাকাউন্ট’ থেকে সরিয়ে ফেলে প্রায় ১০ হাজার ইউয়ান যা বাংলাদেশি মুদ্রায় এক লাখ টাকারও বেশি টাকার সমান।

পরদিন ঘুম থেকে উঠেই অ্যাকাউন্ট খালি দেখে পুলিশের দ্বারস্থ হন ওই যুবক। পুলিশ তদন্তে নামলে ফাঁস হয়ে যায় দুই রুমমেটের এই অপকর্ম। লিউ ও ইয়াং নামের ওই দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তবে এই ঘটনায় কয়েকটি প্রশ্ন সামনে এসেছে- চোখ বন্ধ থাকা অবস্থাতেও কীভাবে ফেস লক খুলে গেল? ডিজিটাল লেনদেনের জন্য একটি নির্দিষ্ট পিনের দরকার হয়। তাহলে এই ব্যক্তির পিন নম্বর রুমমেটরা কীভাবে জানলো?