কর্মজীবীদের হতাশার কারণ এবং মুক্তির উপায়|140356|Desh Rupantor
logo
আপডেট : ৫ মে, ২০১৯ ১২:৫৯
কর্মজীবীদের হতাশার কারণ এবং মুক্তির উপায়
অনলাইন ডেস্ক

কর্মজীবীদের হতাশার কারণ এবং মুক্তির উপায়

কর্মক্ষেত্র নিয়ে একজন কর্মী কেন ‘নার্ভাস’ থাকেন কিংবা হতাশায় ভোগেন, সে বিষয়ে জরিপ করতে গিয়ে অধিকাংশের কাছ থেকে একটি কারণের কথা জানতে পেরেছে পেশাজীবীদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট লিঙ্কডইন। ওই কারণের উপর ভিত্তি করে সমস্যা কাটিয়ে উঠতে কিছু পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পত্রিকা ‘ইনক’।

লিঙ্কডইনের ৭০ শতাংশ ব্যবহারকারী বলেছেন, কর্মজীবনের ব্যস্ততায় তারা হতাশ। অফিসে না থাকলেও অফিস সংক্রান্ত চিন্তাভাবনা সবসময় তাদের মাথায় ঘুরপাক খায়। যার কারণে নার্ভাসনেস দূর হয় না।

মুক্তির উপায়: ব্যবস্থাপনা বিশেষজ্ঞরা বলছেন, প্রথমে খুঁজে বের করতে হবে সময় আসলে কোথায় যাচ্ছে। প্রতি সপ্তাহে ১৬৮ ঘণ্টা সময় থাকে। ভেবে দেখতে হবে, তার পুরোটাই আমরা ভালোভাবে ব্যবহার করছি কি না। একটু হিসাব করলে দেখা যাবে, অফিসের পেছনে সময় ব্যয় করার পর পরিবারের জন্য যথেষ্ট সময় বের কঠিন কিছু নয়।

সময়কে ঠিকভাবে ব্যবহার করতে সবসময় নিজের কাছে একটি নোটবুক রাখতে পারেন। প্রতি ৩০ মিনিটের কার্যবিবরণী সেখানে লিখবেন। দেখবেন, সময়ের অপব্যবহার দেখে আপনি নিজেই অবাক হয়ে যাচ্ছেন।

এই পরামর্শটি দিয়েছেন ক্যারিয়ার বিষয়ক পরামর্শক লউরা ভন্দেরকম।

তিনি মনে করেন, সময় কীভাবে পার হয়ে যায় তা অধিকাংশ মানুষ হিসাব রাখে না। আর সেই হিসাব মানুষ রাখতে চায়ও না। পরিণামে শুধু শুধু হতাশ হয়।