জাহালমের কারাবাস: ক্ষতিপূরণ প্রশ্নে রুলের শুনানিতে বাধা নেই|142245|Desh Rupantor
logo
আপডেট : ১৩ মে, ২০১৯ ২০:২২
জাহালমের কারাবাস: ক্ষতিপূরণ প্রশ্নে রুলের শুনানিতে বাধা নেই
নিজস্ব প্রতিবেদক

জাহালমের কারাবাস: ক্ষতিপূরণ প্রশ্নে রুলের শুনানিতে বাধা নেই

সোনালি ব্যাংকের ঋণ জালিয়াতির মামলায় ‘ভুল’ আসামি জাহালমের তিন বছর কারাবাসের ঘটনায় ক্ষতিপূরণ প্রশ্নে হাইকোর্টের একটি বেঞ্চে রুল শুনানিকে চ্যালেঞ্জ করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদন খারিজ হয়ে গেছে।

দুদকের করা আবেদনের ওপর সোমবার শুনানি নিয়ে এ আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বেঞ্চ।

জাহালমের বিষয়টি উচ্চ আদালতের নজরে আনা আইনজীবী অমিত দাসগুপ্ত জানান, সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে হাইকোর্টে রুলের শুনানির কার্যকারিতার ওপর সুপ্রিম কোর্টের চেম্বার আদালত যে স্থগিতাদেশ দিয়েছিল তা কার্যকর থাকছে না এবং বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চে শুনানিতে কোন বাধা থাকল না।

এর আগে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুলসহ সকল কার্যক্রম গত ২৩ এপ্রিল এক আদেশে স্থগিত করে বিষয়টির ওপর ১৩ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয় চেম্বার আদালত।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান। জাহালমের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনার হোতা ৩৩ মামলার আসামি আবু সালেকের পরিবর্তে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি টাঙ্গাইলের নাগরপুরের ধুবুড়িয়া গ্রামের নিরপরাধ জাহালমকে গ্রেপ্তার করে দুদক। পরে ২৬ টি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে তোলপাড় শুরু হয়। বিষয়টি গত ৩ ফেব্রুয়ারি হাইকোর্টের নজরে আনেন আইনজীবী অমিত দাসগুপ্ত। শুনানি নিয়ে হাইকোর্ট জাহালমকে তাৎক্ষণিক কারামুক্তির নির্দেশ দিলে ওই দিন দিবাগত রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান জাহালম।