অমিতের রোড শোতে পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানের ইঙ্গিত|142477|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মে, ২০১৯ ২০:২৬
অমিতের রোড শোতে পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানের ইঙ্গিত
অনলাইন ডেস্ক

অমিতের রোড শোতে পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানের ইঙ্গিত

ছবি: আনন্দবাজার

কলকাতার রাজপথ মঙ্গলবার গেরুয়াময়। ভারতীয় জনতা পার্টি-বিজেপি সভাপতি অমিত শাহের রোড শোতে কলকাতায় ঢল নামে বিজেপি কর্মী-সমর্থকদের। এটাকে পশ্চিমবঙ্গে হিন্দুত্ববাদী বিজেপির উত্থানের ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে।

জিনিউজ বলছে, রাজ্য রাজনীতিতে কলকাতা দেখেছে লাল পতাকা হাতে রোড শো। পরে তৃণমূলের জোড়াফুল। প্রথমবার কলকাতার রাজপথ গেরুয়ায় রাঙিয়ে দিল বিজেপি। মুহুর্মুহু উঠছে ‘জয় শ্রী রাম স্লোগান’।

আনন্দবাজার জানায়, অমিত শাহের রোড শো ঘিরে কলকাতা বিশ্ববিদ্যালয়, কলেজ স্ট্রিট এবং বিদ্যাসাগর কলেজসহ বেশ কয়েকটি এলাকায় দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।

তৃণমূল কংগ্রেস এবং বিজেপি কর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। ইটপাটকেল, লাঠিসোঁটা নিয়ে তারা সংঘর্ষে জড়ায়। পুলিশ তাদের নিবৃত্ত করতে লাঠিচার্জ এবং টিয়ারশেল নিক্ষেপ করে।

সংঘর্ষ চলাকালীন আগুন ধরিয়ে দেওয়া হয় কলেজের সামনে। পোড়ানো হয়েছে বেশ কয়েকটি বাইক। উত্তেজনা দেখে খোলা জিপের ভেতরে বসে যান বিজেপি সভাপতি অমিত শাহ।

কলকাতায় অমিতের রোড শো নিয়ে শুরু হয় জটিলতা। রাজ্যের শাসক দলের বিরুদ্ধে রোড শোয়ে বাধা দেওয়ার অভিযোগ তোলে বিজেপির রাজ্য নেতৃত্ব।

শহীদ মিনার থেকে রোড শোয়ের জন্য ২৪ ঘণ্টা আগে থেকে অনুমতি নিতে হতো বিজেপি। কিন্তু সেই অনুমতি নেননি নেতারা। ফলে শহীদ মিনারের বদলে ধর্মতলা রোড থেকে রোড শো শুরু করার অনুমতি দেয় পুলিশ।

সিমলা স্ট্রিট পর্যন্ত রোড শো করার কর্মসূচি ছিল বিজেপির। কিন্তু কলকাতা পুলিশ তাতে অনুমতি দেয়নি। রোড শো শেষ করতে হয় বিবেকানন্দ ক্রসিংয়েই।