আনোয়ারায় রেইন গেজ স্থাপন|143020|Desh Rupantor
logo
আপডেট : ১৭ মে, ২০১৯ ০০:০০
আনোয়ারায় রেইন গেজ স্থাপন
আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

আনোয়ারায় রেইন গেজ স্থাপন

চট্টগ্রামের আনোয়ারায় বৃষ্টিপাতের পরিমাপ নির্ণয় করতে ১১টি বৃষ্টি পরিমাপক যন্ত্র ‘রেইন গেজ’ স্থাপন করা হয়েছে। গত বুধ ও বৃহস্পতিবার উপজেলার ১১টি ইউনিয়নে এসব বৃষ্টি পরিমাপক যন্ত্র বসানো হয়। কৃষি তথ্য আবহাওয়া উন্নতিকরণ প্রকল্পের অর্থায়নে এসব যন্ত্র স্থাপন করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আনোয়ারা কৃষি বিভাগ সূত্র জানায়, উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে বৃষ্টি পরিমাপক যন্ত্র ‘রেইন গেজ’ বসানো হয়েছে। এসব যন্ত্রের সাহায্যে কোন স্থানে কী পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা সহজে নির্ণয় করা যাবে। এতে করে উপজেলার সব স্থানে গড় বৃষ্টিপাত নির্ণয়ের পাশাপাশি কৃষিবিপ্লবেও সফলতা আসবে।

উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সরোয়ার আলম জানান, বছরে বৃষ্টিপাতের পরিমাণ ২৫৪ থেকে ৫০৮ মিলিমিটারের (১০ থেকে ২০ ইঞ্চি) মধ্যে হলে সেখানে কিছু সবুজ গাছপালা জন্মায়। তবে কৃষিকাজের জন্য বৃষ্টিপাতের পরিমাণ বছরে ৫০৮ মিলিমিটারের (২০ ইঞ্চি) বেশি হওয়া দরকার। এজন্য বৃষ্টিপাতের সঠিক পরিমাপ জানতে এসব ‘রেইন গেজ’ বসানো হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসানুজ্জামান বলেন, বৃষ্টি পরিমাপক যন্ত্রটি হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে বৃষ্টিপাত পরিমাপের সহজ মাধ্যম। ওই যন্ত্রে প্রতি এক মাসের বৃষ্টিপাতের পরিমাপ রেকর্ড থাকবে।