বুথ ফেরত জরিপ: মমতাকে মোদির বড় ধাক্কা |143591|Desh Rupantor
logo
আপডেট : ১৯ মে, ২০১৯ ২০:৪৬
বুথ ফেরত জরিপ: মমতাকে মোদির বড় ধাক্কা
অনলাইন ডেস্ক

বুথ ফেরত জরিপ: মমতাকে মোদির বড় ধাক্কা

দেড় মাস জুড়ে লোকসভা নির্বাচনের উত্থাপ ছড়ায় বিজেপি এবং তৃণমূল কংগ্রেসের মধ্যে। প্রায় দিনই কোনো না কোনো তর্ক-বিতর্ক, পাল্টাপাল্টি অভিযোগে ব্যস্ত ছিলেন দুই পক্ষের নেতারা।

তৃণমূলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবেও দেখা হচ্ছিল। কিন্তু রাজ্যটিতে উল্টো তৃণমূলকে ধাক্কা দিয়ে দিলে বিজেপি।

রাজ্যের মোট ৪২টি আসনের ৪২টিই নিজেদের দখলে থাকছে বলে ঘোষণা দিয়ে রেখেছিল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপি নেতাদের দাবি, অন্তত ২৩টি আসন পাবেন তারা।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৩৪টি আসন। বিপরীতে বিজেপি পেয়েছিল মাত্র ২টি আসন। অন্যদিকে কংগ্রেস পেয়েছিল ৪টি আসন, বাম দল সিপিএম পেয়েছিল ২টি আসন।

রবিবার শেষ হয়েছে লোকসভার সাত দফা ভোট গ্রহণ। একাধিক বুথ ফেরত দেখা যাচ্ছে তৃণমূলকে বড় ধরনের ধাক্কা দিয়েছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।  জরিপে পশ্চিমবঙ্গ রাজ্যে বিজেপি এবং তৃণমূলের অবস্থা কি, আসুন দেখে নিই।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, সি ভোটার-এর জরিপে পশ্চিমবঙ্গে ২৯টি আসন পেতে চলেছে রাজ্য শাসক দল তৃণমূল। বিজেপি পাচ্ছে ১১টি আসন। কংগ্রেস এ রাজ্য থেকে পাচ্ছে মাত্র দুটি আসন।

টাইমস নাওয়ের জরিপে দেখা যাচ্ছে, রাজ্য থেকে ২৮টি আসন পাচ্ছে তৃণমূল কংগ্রেস, ১১টি আসন পাচ্ছে বিজেপি, ২টি পাচ্ছে কংগ্রেস এবং সিপিএম পাচ্ছে ১টি আসন।

নিউজ এইটিনের জরিপ বলছে, রাজ্যে তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৫ থেকে ২৮ টি আসন। অন্য দিকে বিজেপি পেতে চলেছে ৩ থেকে ৭টি আসন।

আরও একটি বুথ ফেরত সমীক্ষা দেখাচ্ছে, পশ্চিবাংলায় বড়সড় উপস্থিতি রাখতে চলেছে বিজেপি।

রিপাবলিক টিভির জরিপে দেখা যাচ্ছে, তৃণমূল কংগ্রেস রাজ্য থেকে পেতে চলেছে ২৯টি আসন। এ রাজ্যে এনডিএ পাবে ১১টি আসন।

ইন্ডিয়া নিউজ-পোলস্ট্র্যাট-এর বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৬টি আসন, বিজেপি পাচ্ছে ১৪টি আসন এবং কংগ্রেস পাচ্ছে ২টি আসন। এদের হিসাবে সিপিএম একটি আসনও পাচ্ছে না।

রিপাবলিক টিভি-জন কি বাত জরিপে তৃণমূল এ রাজ্য থেকে পাচ্ছে ২৮ টি আসন।

২০১৪ সালের ভোটে এ রাজ্যে বিজেপির ১৭ শতাংশ ভোট শেয়ার ছিল। তাদের দখলে গিয়েছিল দার্জিলিং ও আসানসোল আসন।

সবগুলো বুথ জরিপেই দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে দারুণভাবে প্রভাব বিস্তার করতে চলেছে বিজেপি। তবে এও মনে রাখতে হবে, ২০১৪ ও ২০০৯ সালের বুথ ফেরত জরিপ ভুল প্রমাণিত হয়েছিল। ফলে পুরোপুরি ফলাফল জানতে নির্বাচন কমিশনের ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে বৃহস্পতিবার পর্যন্ত।