বাবার সঙ্গে মায়ের নাম কেন নয় : হাইকোর্ট|143926|Desh Rupantor
logo
আপডেট : ২১ মে, ২০১৯ ০০:০০
বাবার সঙ্গে মায়ের নাম কেন নয় : হাইকোর্ট
নিজস্ব প্রতিবেদক

বাবার সঙ্গে মায়ের নাম কেন নয় : হাইকোর্ট

স্কুলে ভর্তি, চাকরিসহ সব ক্ষেত্রে দেশের সব নাগরিকের পরিচিতির জন্য বাবার সঙ্গে মায়ের নাম কেন লেখা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। নিয়ম অনুযায়ী মায়ের নাম সংযুক্ত থাকার বিধান থাকলেও জুডিশিয়ারিসহ অনেক ক্ষেত্রে তা না মানায় এ বিষয়ে নির্দেশনা চেয়ে করা একটি রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল সোমবার এ রুল জারি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ।

আদেশ পাওয়ার চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে নির্দেশনা চেয়ে গত ১৩ মে আইনজীবী জোবাইদা পারভীন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন। রিটের পক্ষে আইনজীবী সুরাইয়া বেগম শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া ও সুচিরা হোসেন।

রিটকারী আইনজীবী বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে সন্তানদের পরিচিতির সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ করতে হবে। কিন্তু এই প্রজ্ঞাপন এখনো যথাযথভাবে কার্যকর হচ্ছে না। তাই ওই প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল সুচিরা হোসেন বলেন, ‘হাইকোর্ট শুনানি নিয়ে রুল জারি করেছে। চার সপ্তাহের মধ্যে রুলের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।’