কৃষি যান্ত্রিকীকরণে সহায়তা বাড়ানো হবে : কৃষিমন্ত্রী|148096|Desh Rupantor
logo
আপডেট : ১২ জুন, ২০১৯ ০০:০০
ইউরোপের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক
কৃষি যান্ত্রিকীকরণে সহায়তা বাড়ানো হবে : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

 কৃষি যান্ত্রিকীকরণে সহায়তা বাড়ানো হবে : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার কৃষির যান্ত্রিকীকরণে ৫০-৭০ শতাংশ সহায়তা দিচ্ছে। প্রয়োজনে সহায়তা আরও বাড়ানো হবে।

সচিবালয়ে গতকাল মঙ্গলবার ফ্রান্সের রাষ্ট্রদূত মারি-অনিক বুর্দনি, স্পেনের রাষ্ট্রদূত আলভারো দে সালাস, জার্মানির রাষ্ট্রদূত মাইকেল শ্লুটহাইস ও ইউরোপীয় মিশনের কমিউনিটি ডেপুটি চিফ কনস্টান্টিনো ওযার্ডকিসের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শুরু থেকেই কৃষি গবেষণায় বিশেষ জোর দিয়ে এ খাতে বরাদ্দ বাড়িয়েছে। দেশের কৃষি বিজ্ঞানীরা নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন ও তা মাঠ পর্যায়ে সম্প্রসারিত হওয়ায় ফলন বাড়ছে। তাই বাংলাদেশ আজ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।

 বৈঠকে ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধিরা বাংলাদেশের উন্নয়ন, কৃষির উন্নয়নে পূর্ণ সহযোগিতার আশ^াস দেন। কৃষিমন্ত্রী বলেন, উৎপাদন বেশি হলেই কৃষক প্রকৃত মূল্য পায় না। তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা অপরিহার্য। এর জন্য প্রয়োজন কৃষির প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকীকরণ এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার, এক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন।

 বৈঠকে মন্ত্রী কৃষি যান্ত্রিকীকরণে সরকার ৩ হাজার কোটি টাকার কৃষিযন্ত্র ক্রয়ের জন্য একটি প্রকল্প প্রণয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তাদের জানান। এ সময় তিনি আধুনিক ও বাণিজ্যিক কৃষির ক্ষেত্রে ফ্রান্স, স্পেন, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তা চান মন্ত্রী।