প্রথম হার কোন দলের|148339|Desh Rupantor
logo
আপডেট : ১৩ জুন, ২০১৯ ০০:০০
প্রথম হার কোন দলের
মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড
ক্রীড়া ডেস্ক

প্রথম হার কোন দলের

ট্রেন্ট ব্রিজে আজ কে জিতবে? ভারত, নিউজিল্যান্ড না বৃষ্টি? নটিংহ্যামে বৃষ্টির সম্ভাবনার কথা বলছে ইংল্যান্ডের আবহাওয়া দপ্তর। কিন্তু বৃষ্টি না হয়ে নটিংহ্যামের আকাশ মেঘলা থাকলে আরও একটা সম্ভাবনা তৈরি হবে। সিম বোলাররা হয়তো সাহায্য পাবে। সে ক্ষেত্রে কি নতুন ভারতীয় ওপেনিং জুটির পরীক্ষা নিতে পারবে নিউজিল্যান্ড? উল্টে ট্রেন্ট ব্রিজের ব্যাটিং স্বর্গে জাসপ্রিত বুমরাহদের কাছে তাদেরও পরীক্ষা দিতে হতে পারে। সাবেক কিউই অফ স্পিনার ড্যানিয়েল ভেট্টরি বলেছেন, ‘কিউইদের বড় পরীক্ষা এখনো হয়নি। আসলে পরীক্ষা হবে ভারত ম্যাচ থেকে। তখনই বোঝা যাবে, টিমটা কতটা তৈরি।’

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতকে হারিয়েছিল নিউজিল্যান্ড। সেই ম্যাচে ট্রেন্ট বোল্টদের তোপের মুখে দাঁড়াতে পারেননি রোহিত শর্মারা। সেদিন সাত বলে ২ রান করে আউট হয়েছিলেন শিখর ধাওয়ান। আজ বাম হাতের বৃদ্ধাঙ্গুলির ইনজুরির কারণে তিনি খেলতে পারবেন না। শুধু আজ নয়, সম্ভবত আরও অনেক ম্যাচে সাইডলাইনে বসেই থাকতে হবে ধাওয়ানকে। বিশ্বকাপ মিশনের শুরুতেই এ খবরটা ভারতের জন্য বড় ধাক্কা। এরাপল্লি প্রসন্নের মতো কিংবদন্তি স্পিনার যা নিয়ে বলছেন, ‘শিখরের এই চোট নিয়ে দলের বাইরে চলে যাওয়া নিঃসন্দেহে বড় ধাক্কা। কারণ শিখরের একটা বড় গুণ হলো, আসল দিনে ব্যাট হাতে জ্বলে ওঠে। এবারও যেমন দুই প্রস্তুতি ম্যাচে রান পায়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিল ৭ বলে ২ রান। বাংলাদেশের সঙ্গে আউট হয়ে গিয়েছিল ১ রান করেই। বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও বড় রান পায়নি। কিন্তু অস্ট্রেলিয়ার মতো শক্তিধর প্রতিপক্ষের সামনে পড়তেই আসল খেলাটা বেরিয়ে এলো ওর ব্যাট থেকে। তাই শিখরকে ছাড়া নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে নামতে হলে ভারতের ব্যাটিংয়ে কিছু হলেও ছন্দপতনের আশঙ্কা থেকেই যায়।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ সেঞ্চুরি করেছিলেন ধাওয়ান। আজ তার বিকল্প হতে পারেন লোকেশ রাহুল। অজিদের বিপক্ষে যিনি মিডল অর্ডারে খেলেছেন। তার ওপেন করা মানে ভারতের প্রারম্ভিক জুটির বাম-ডান কম্বিনেশন ভেঙে যাওয়া। ট্রেন্ট ব্রিজে বিরাট কোহলি ব্রিগেডের জন্য এটা দুশ্চিন্তার কারণ হতে পারে। তাছাড়া ভারতের চার নম্বর জায়গাটা স্থিতিশীল নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে হার্দিক পান্ডিয়া নেমে সফল হলেও তা যে নিশ্চিত সমাধান নয় সেটা ভালো করেই জানে টিম ম্যানেজমেন্ট। আজ ভারতের ওপেনিং ভালো না হলে হার্দিককে ওপরে পাঠানোর ভাবনা বদলাতে হতে পারে। কেউ আবার বলছেন কার্তিককে খেলানোর কথা।

তবে অস্ট্রেলিয়াকে হারানোর পর মনোবলের দিক থেকে অনেক এগিয়ে আছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করা রোহিত শর্মা রান পেয়েছেন। দুর্দান্ত ইনিংস খেলেছেন কোহলি। প্রয়োজনের সময় জ্বলে উঠেছেন মহেন্দ্র সিং ধোনি। তাছাড়া ওভালের মরা উইকেটে প্রয়োজনের সময় ব্রেক থ্রু দিয়েছেন ভারতীয় পেসাররা। প্রথম দিকে রান বেশি দিলেও ডেড ওভারে দারুণ বল করেন বুমরাহ। অজিদের বিপক্ষে সারা ম্যাচেই ভালো বল করেন ভুবনেশ্বর কুমার। সঙ্গে চাহালও। আজ রস টেইলর ও কেন উইলিয়ামসনকে ভালোই পরীক্ষা দিতে হবে এদের সামনে।

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ জিতে বেশ ভালো অবস্থানে ভারত। তবে প্রথম তিন ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে তার চেয়েও ভালো অবস্থায় নিউজিল্যান্ড। শেষ ম্যাচে তারা দুর্বল আফগানিস্তানকে হারিয়েছে। তার আগের ম্যাচে বাংলাদেশের কাছে হারতে হারতে কোনোরকমে জয় পায় কিউইরা। প্রথম ম্যাচে তারা শ্রীলঙ্কাকে হারিয়েছিল। ফলে ট্রেন্ট ব্রিজে সত্যিকারের বড় দলের বিপক্ষে নামছে নিউজিল্যান্ড। ভেট্টরি যাকে বলছেন আসল পরীক্ষা।