দেশে বাড়তে পারে দাম|148365|Desh Rupantor
logo
আপডেট : ১৩ জুন, ২০১৯ ০০:০০
পেঁয়াজ রপ্তানিতে ভর্তুকি প্রত্যাহার ভারতের
দেশে বাড়তে পারে দাম
হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

দেশে বাড়তে পারে দাম

পেঁয়াজ রপ্তানি নিরুৎসাহিত করতে বিদ্যমান ভর্তুকি প্রত্যাহার করে নিয়েছে ভারত। গত মঙ্গলবার বিকেলে ভর্তুকি প্রত্যাহারের আদেশ জারি করে দেশটির সরকার। এতে দেশে পেঁয়াজের দাম কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন ও পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন জানান, ভারতে উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত ও রপ্তানিতে রপ্তানিকারকদের সরকারের পক্ষ থেকে ৫ শতাংশ ভর্তুকি ইনসেনটিভ দেওয়া হতো। যেমনÑ বাংলাদেশে ১০০ টন পেঁয়াজ রপ্তানি করলে সংশ্লিষ্ট রপ্তানিকারককে ১ লাখ টাকা ভর্তুকি দিত সরকার। বর্তমানে পেঁয়াজ রপ্তানি কমাতে এ সুবিধা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকেই সেটি কার্যকর করা হয়েছে। ফলে ভারত থেকে আগে যে দামে পেঁয়াজ কিনতে হতো তার চেয়ে ১ রুপির মতো বাড়তি খরচ করতে হবে আমদানিকারকদের। এর প্রভাব দেশের বাজারে পড়বে বলেও তারা জানিয়েছেন।

ভারতীয় ব্যবসায়ীদের বরাতে হিলি বন্দরের ব্যবসায়ীরা জানান, বৈরী আবহাওয়ায় ভারতে পেঁয়াজ উৎপাদন কমছে। সেই সঙ্গে অনেক অঞ্চলে গরমের কারণে ক্ষেতেই পেঁয়াজ নষ্ট হয়ে যাচ্ছে। এ অবস্থায় দেশে পেঁয়াজের বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এমন পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।