জি সিরিজকে লাখ টাকা জরিমানা|148423|Desh Rupantor
logo
আপডেট : ১৩ জুন, ২০১৯ ০০:০০
কপিরাইট অফিসের প্রথম দণ্ড
জি সিরিজকে লাখ টাকা জরিমানা
নিজস্ব প্রতিবেদক

জি সিরিজকে লাখ টাকা জরিমানা

কপিরাইট আইন লঙ্ঘনের দায়ে দেশে প্রথমবারের মতো জি সিরিজকে এক লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ কপিরাইট অফিস। কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী জানিয়েছেন, অনুমতি ছাড়াই ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘নিঝুম অরণ্যে’ ইউটিউবে প্রকাশের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত মঙ্গলবার প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়।

গতকাল বুধবার জাফর চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, ‘কপিরাইট অফিসের ইতিহাসে এটি একটি যুগান্তকারী রায়। এর আগে কখনো সরাসরি অর্থদণ্ড দেওয়া হয়নি। কপিরাইট আইনের ৭১ ধারা লঙ্ঘনের দায়ে ৮২ ধারায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। এই রায় প্রকাশের পরবর্তী ১০ দিনের মধ্যে জি সিরিজকে জরিমানার টাকা পরিশোধ করতে হবে।’

এ বিষয়ে জি সিরিজের স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া খালেদ দেশ রূপান্তরকে বলেন, ‘কপিরাইট অফিস তাদের মতো করে রায় দিয়েছে। সেটা আমাদের কাছে সন্তোষজনক মনে হয়নি। আমরা বিষয়টি নিয়ে হাইকোর্টে আপিল করার ব্যাপারে ভাবছি। পরবর্তী সময়ে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।’

গত ২৪ ফেব্রুয়ারি ইমপ্রেস টেলিফিল্মের পক্ষে আইনজীবী ওলোরা আফরিন জি সিরিজের বিরুদ্ধে কপিরাইট অফিসে একটি অভিযোগ করেন। এ বিষয়ে গত ১৮ মার্চ উভয় পক্ষের আইনজীবীর উপস্থিতিতে শুনানি হয়।

কপিরাইট রেজিস্ট্রার জানান, দোষী সাব্যস্ত হওয়ায় জি সিরিজকে চলচ্চিত্রটি তাদের ইউটিউব চ্যানেল থেকে অনতিবিলম্বে সরিয়ে ফেলতে হবে। একই সঙ্গে চলচ্চিত্রটি ইউটিউব চ্যানেলে প্রকাশের দিন থেকে এখন অবধি ডিজিটাল ও অন্যান্য মাধ্যমে অর্জিত বাণিজ্যিক প্রদর্শন ও সম্প্রচার করে অর্জিত মুনাফা ইমপ্রেসকে পরিশোধ করতে হবে।

সম্প্রতি ‘লেভেল নাই’ শিরোনামে একটি র‌্যাপ গান জি সিরিজের ইউটিউব চ্যানেলে প্রকাশের পর অশ্লীলতার অভিযোগ ওঠে। পরে পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিটের নির্দশনার পর ভুল স্বীকার করে গানটি সরিয়ে নেয় অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠানটি।