ব্যবসা বাড়াচ্ছে মার্কেন্টাইল ব্যাংক|149177|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জুন, ২০১৯ ০০:০০
ব্যবসা বাড়াচ্ছে মার্কেন্টাইল ব্যাংক
নিজস্ব প্রতিবেদক

ব্যবসা বাড়াচ্ছে মার্কেন্টাইল ব্যাংক

আর্থিক খাতে ব্যবসা বহুমুখী করার উদ্যোগ নিয়েছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। এরই অংশ হিসেবে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, ইনভেস্টমেন্ট কোম্পানি ও মোবাইল ব্যাংকিং চালুর প্রক্রিয়া শুরু করেছে দ্বিতীয় প্রজন্মের এ ব্যাংকটি।

এছাড়া এজেন্ট ব্যাংকিং ও ইসলামী ব্যাংকিং কার্যক্রম চালুরও উদ্যোগ নেওয়া হয়েছে। এসব কার্যক্রমের মাধ্যমে ব্যাংকটি তাদের ব্যবসার পরিধি বাড়াতে সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন চেয়েছে বলে জানিয়েছেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ কে এম সাহিদ রেজা।

মার্কেন্টাইল ব্যাংকের ২০ বছর পূর্তি উপলক্ষে প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যবসা সম্প্রসারণে এসব উদ্যোগের কথা জানান চেয়ারম্যান এ কে এম সাহিদ রেজা। আয়োজিত সংবাদ সম্মেলনে ব্যাংকের ২০ বছরের অগ্রযাত্রা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন তিনি। এ সময় ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম, নির্বাহী কমিটির চেয়ারম্যান আলহাজ আকরাম হোসেন (হুমায়ুন), মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক ও সংসদ সদস্য মোরশেদ আলম, মো. আনোয়ারুল হক ও আলহাজ মোশাররফ হোসেন এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন।

মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাহিদ রেজা বলেন, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, ইনভেস্টমেন্ট কোম্পানি ও মোবাইল ব্যাংকিংয়ের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ও বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়েছে। আশা করছি দ্রুত আমরা অনুমোদন পেয়ে যাব।

১৯৯৯ সালের জুন মাসে মার্কেন্টাইল ব্যাংক কার্যক্রম শুরু করে। গত ২০ বছরে ব্যাংকটির কার্যক্রম বেড়েছে। বেড়েছে গ্রাহক, শাখার সংখ্যা, আমানত ও  ঋণের পরিমাণ। ধারবাহিক ব্যাংকিং কার্যক্রমের বাইরে পণ্য ও সেবায় আনা হয়েছে বৈচিত্র্য। তবে আগ্রাসী ব্যাংকিং নয়, টেকসই প্রবৃদ্ধি চায় দ্বিতীয় প্রজন্মের এই ব্যাংকটি। মার্কেন্টাইল ব্যাংকের মোট কর্মীদের ২৮ শতাংশ নারী।

এ কে এম সাহিদ রেজা বলেন, আমরা সব সময় টেকসই প্রবৃদ্ধি চেয়েছি। ২০ বছরে ব্যাংকের শাখার সংখ্যা দাঁড়িয়েছে ১৩৯টি। এটিএম বুথের সংখ্যা ১৬৯টি। আন্তর্জাতিক বাণিজ্য পরিচালনায় বিশে^র ৬৩৫টি ব্যাংকের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলা হয়েছে। ৩৩টি দেশি ও বিদেশি এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে প্রবাসীদের অর্থ দেশে আনা হচ্ছে। 

করপোরেট সুশাসন প্রসঙ্গে সাহিদ রেজা সাংবাদিকদের বলেন, কার্যক্রম  শুরুর পর থেকেই ব্যাংকটি করপোরেট সুশাসনকে সামনে রেখেছে। ব্যাংকিং সংক্রান্ত সকল আইনকানুন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ও বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনা পরিপালন করে চলার চেষ্টা করেছি। আন্তর্জাতিক ক্রেডিট রেটিং কোম্পানি মুডিস আমাদের বি-১ রেটিং করেছে।

মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কামরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক সঙ্গে কার্যক্রম পরিচালনা করছি। পর্ষদ দিকনির্দেশনা দিচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্যাংকের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে গ্রাহক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। উক্ত অনুষ্ঠানে ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৯’ এর জন্য নির্বাচিত পাঁচ গুণীজন ও প্রতিষ্ঠান এবং ‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’ এর জন্য নির্বাচিত পাঁচজন তরুণ ও মেধাবী ব্যাংকারকে পুরস্কৃত করা হবে।