উইন্ডিজের বিপক্ষে কেমন হচ্ছে বাংলাদেশ একাদশ?|149217|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জুন, ২০১৯ ০০:১৮
উইন্ডিজের বিপক্ষে কেমন হচ্ছে বাংলাদেশ একাদশ?
অনলাইন ডেস্ক

উইন্ডিজের বিপক্ষে কেমন হচ্ছে বাংলাদেশ একাদশ?

ছবি: বিসিবি

রুবেল হোসেন একাদশে ফিরছেন কিনা এ নিয়ে সংবাদ সম্মেলনে সরাসরি কোনো কিছু জানালেন না মাশরাফী বিন মোর্ত্তজা। আরেক প্রশ্নের উত্তরে বললেন, ওয়েস্ট ইন্ডিজকে অফ স্পিন দিয়ে ঘায়েলের পরিকল্পনা তার দলের। অর্থাৎ মেহেদী হাসান মিরাজ যে একাদশে থাকছেন সেটি প্রায় নিশ্চিত। ইনজুরির সমস্যাও কাটিয়ে উঠেছে দল। তাহলে কী বাংলাদেশ একাদশ?

সোমবার টনটনের যে মাঠটায় খেলা, সেটি বেশ ছোট বলে আলোচনা হচ্ছে। এই মাঠ একাদশ নির্বাচনে কোনো প্রভাব ফেলবে কিনা এমন উত্তরে মাশরাফী বললেন, অফ স্পিন দিয়ে প্রতিপক্ষকে ঘায়েলের পরিকল্পনা তাদের।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘‘আপনি যদি দেখেন, মিরাজের চান্স বা অফ স্পিনের সফল হওয়ার চান্স…। ওদেরকে অ্যাটাক করতে গেলে অফ স্পিন খুবই জরুরি আমার কাছে মনে হয়। সাথে আরো কিছু যোগ করা যায় কিনা সেটা ভাবা হচ্ছে। তবে যেভাবে আমরা সফল হয়েছি, আমার মনে হয় আমাদের সেটাতেই ফোকাস করা উচিত।’’

প্রথম তিন ম্যাচ বাংলাদেশ খেলেছে একই একাদশ নিয়ে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আসর শুরু করে টাইগাররা। এরপর নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে ছিল একই একাদশ। শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ মিঠুনের জায়গায় লিটন দাস একাদশে আসছেন বলে জোর আলোচনা ছিল। তবে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায় শেষ পর্যন্ত। টসও হয়নি সেই ম্যাচে।

এখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাদশ কী হচ্ছে সেটি নিয়েই যত আলোচনা। মিঠুন জায়গা পাচ্ছেন না বলেই বিভিন্ন সূত্র থেকে তথ্য মিলছে। মিঠুন জায়গা হারালে কে আসবেন একাদশে? মিঠুনের পরিবর্তে লিটন, সাব্বির ও রুবেলের কথা শোনা যাচ্ছে।

বাংলাদেশ চার পেসার নিয়ে খেললে একাদশে দেখা যাবে রুবেলকে। সে ক্ষেত্রে একজন ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হবে। আর দলের ব্যাটিং গভীরতা ঠিক রাখলে লিটন বা সাব্বিরের যে কোনো একজন আসবেন একাদশে।

সংবাদ সম্মেলনে মাশরাফী রুবেল একাদশে আসবেন কিনা এ নিয়ে কিছু বলেননি। এড়িয়ে গেলেন বিষয়টি, ‘‘ইলেভেনের ক্ষেত্রে অবশ্যই আমি ম্যানেজমেন্টের অংশ। তবে এখানে সবার কথাই থাকে। নির্বাচক আছে, কোচ আছে। তাদের কথার গুরুত্ব ততটুকু, যতটা আমার। আমি মনে করি ওনাদের সাথে আলোচনা না করে আপনাদের কিছু বলা কঠিন।’’

দলে চোট সমস্যা ছিল। তবে ইংল্যান্ডের বিপক্ষে চোট পাওয়া সাকিব পুরো সুস্থ বলে জানালেন মাশরাফী। শনিবার অনুশীলনে চোট পাওয়া মুশফিককে নিয়েও দিলেন আশার বার্তা।

মাশরাফী বলেন, ‘‘রেস্ট পাওয়াতে সাকিবের জন্য ভালো হয়েছে। আশা করি সাকিব ইনশা আল্লাহ ঠিক থাকবে। মুশফিকের সমস্যাও তেমন বড় কিছু না। এখনো ওরকম কোনো নিউজ নেই।’’