সুস্থতার জন্য খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলো|150389|Desh Rupantor
logo
আপডেট : ২২ জুন, ২০১৯ ১৪:০৮
সুস্থতার জন্য খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলো
অনলাইন ডেস্ক

সুস্থতার জন্য খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলো

সুস্থ দেহ সবার জন্যই কাম্য। কিন্তু বায়ু দূষণ, পারিপার্শ্বিক চাপ এবং অস্বাভাবিক জীবনযাপন থেকে রেহাই পেতে সুস্থ থাকা জরুরি। সুস্থ ও দীর্ঘায়ুর জন্য খাবারদাবারের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে।

সুস্থ থাকার জন্য খাদ্য তালিকায় ভিটামিন এবং খনিজ উপাদানের সমন্বয় করতে হবে।  আপাতদৃষ্টিতে শরীরের জন্য খনিজ উপাদানের চেয়ে ভিটামিন বেশি প্রয়োজন বলে ধারণা করা হয়। কিন্তু বেশ কিছু গবেষণায় দেখা গেছে- দেহের কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য ভিটামিনের সমপরিমাণ খনিজ উপাদান প্রয়োজন। খনিজ উপাদান কপার; দেহের কার্যক্রম সঠিকভাবে কাজ করার জন্য খুবই প্রয়োজনীয়।

সুস্থ দেহের জন্য ন্যুনতম কপার প্রয়োজন হয়। এই খনিজ উপাদান লোহিত রক্ত কণিকা, টিস্যু ও বিভিন্ন ধরনের এনজাইম তৈরিতে সহায়তা করে।

প্রাপ্ত বয়স্ক একজন ব্যক্তির দৈনিক ৯০০ মাইক্রোগ্রাম কাপারের চাহিদা থাকে। এই চাহিদা বয়সের অনুযায়ী ভিন্ন হয়। এছাড়া গর্ভবতী নারীর ক্ষেত্রে কপারের চাহিদা থাকে প্রায় ১.৩ মিলিগ্রাম।

এই খনিজ উপাদানটি কোলেস্টেরল মাত্রা ঠিক রাখে এবং রোগপ্রতিরোধ প্রক্রিয়া শক্তিশালী করে।

কপারসমৃদ্ধ কিছু খাবারের তালিকা নিচে তুলে ধরা হলো-

সবুজ শাক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সবুজ শাক খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। সবুজ শাকে প্রচুর পুষ্টি উপাদান থাকে। এটি সারাদিনের পুষ্টি চাহিদা পূরণ করতে সাহায্য করে। স্পিনাচ, কপি, সুইসচার্ডের মতো সবুজ শাক কপারের ভালো উৎস। এছাড়াও এগুলো আঁশ, ভিটামিন কে, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফলিডের ভালো উৎস।

মাশরুম: সুস্বাদু এই খাবার নিউট্রিশনের পাওয়ারহাউস বলা যেতে পারে। কপারের ভালো উৎস এই মাশরুমে সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিত এবং ভিটামিন বি১, বি৫, বি৬ এবং ডি পাওয়া যায়। ছোট একটি মাশরুমে দৈনিক কপারের চাহিদা পূরণ হয়।

যকৃৎ: মাংসের একটি অঙ্গ যকৃৎ কাপারের ভালো উৎস। এতে অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি ভিটামিন১২, ভিটামিন এ, রিবোফ্লাভিন, ফলিত, লৌহ এবং কলিন। এক চিলতে যকৃৎ দেহের দৈনিক কপারের চাহিদা পূরণ করতে পারে।

বাদাম: সুস্বাদু হওয়ার কারণে শুকনো ফল এবং বাদাম প্রায় সকলেই খেতে পছন্দ করে। কিন্তু আপনি কি জানেন বাদামে সারাদিন শরীরের কার্যক্রম সচল রাখার প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়। এতে প্রচুর কপারের পাশাপাশি আঁশ, প্রোটিন এবং চর্বি পাওয়া যায়।