আইপিএলের আদলে বিশ্বকাপ চান কোহলি|154577|Desh Rupantor
logo
আপডেট : ১২ জুলাই, ২০১৯ ০৯:০৯
আইপিএলের আদলে বিশ্বকাপ চান কোহলি
অনলাইন ডেস্ক

আইপিএলের আদলে বিশ্বকাপ চান কোহলি

তারকা ঠাসা দল নিয়েও এবারের বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে গেছে ভারত। ফাইনালে উঠতে না পারার হতাশা লুকাতে পারছেন দলটির খেলোয়াড়-সমর্থকরা। হেরে যাওয়ার পর বিশ্বকাপের বর্তমান ফরম্যাট নিয়ে প্রশ্ন তুলেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। তার মতে, পয়েন্ট টেবিলের শীর্ষের দলকে ফাইনালে ওঠার লড়াইয়ে আর একটা সুযোগ দেওয়া উচিত। অর্থাৎ আইপিএলের মতোই এবার বিশ্বকাপের সূচি চান তিনি।

আইপিএলে যেমনটা হয়ে থাকে, লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের প্রথম চার দল কোয়ালিফায়ারে খেলে। এক ও দুই নম্বর দল প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়। তৃতীয় ও চতুর্থ দল মুখোমুখি হয় এলিমিনেটরে। প্রথম কোয়ালিফায়ারের জয়ী দল সরাসরি ফাইনালে চলে যায়। কিন্তু যে দল হেরে যায় তারা আরও একটা সুযোগ পায়। এলিমিনেটরের জয়ী দলের সঙ্গে মুখোমুখি হয় প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল।

এবারের বিশ্বকাপে লিগ পর্বে পয়েন্ট টেবিলের এক নম্বর দল হয়ে সেমি-ফাইনালে ওঠে ভারত। কিন্তু ওল্ড ট্র্যাফোর্ডে গত বুধবার সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিদায় নেয় কোহলির দল।

গ্রুপ পর্বে এত ভালো পারফর্ম করেও শেষ চারে হেরে বিশ্বকাপ থেকে ভারতের ছিটকে যাওয়া মেনে নিতে পারছেন না অনেকে। এমন বিদায়ে হতাশ কোহলিও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কোহলিকে প্রশ্ন করা হয়েছিল, বিশ্বকাপের ফরম্যাট আইপিএলের মতো চান কি না?

জবাবে টিম ইন্ডিয়ার অধিনায়ক বলেন, “হয়তো, যদি পয়েন্ট তালিকার এক নম্বরে থাকার কোনো গুরুত্ব থাকে। সেমিতে হারলেই বিদায়। আমার মনে হয় এই বিষয়টি এবার বিবেচনা করা উচিত। বিশেষ করে বিশ্বকাপের মতো টুর্নামেন্টে। এটা খুব ভালো একটা পয়েন্ট। তবে আমি জানি না কি বাস্তবায়ন হতে যাচ্ছে।"

"টেবিলে আপনি এক নম্বর দল হিসেবে শেষ করবেন। আর তারপর একটা দিনে অল্প সময়ের খারাপ ক্রিকেট আপনাকে গোটা টুর্নামেন্ট থেকেই ছিটকে দেবে।কিন্তু কিছু করার নেই এটাই তোমাকে মেনে নিতে হবে।”

বিশ্বকাপের পরের আসর হবে ভারতের মাটিতেই, ২০২৩ সালে।