বিশ্বকাপ বাছাইয়ে কাতার-ভারতের গ্রুপে বাংলাদেশ|155637|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জুলাই, ২০১৯ ১৬:৪৬
বিশ্বকাপ বাছাইয়ে কাতার-ভারতের গ্রুপে বাংলাদেশ
অনলাইন ডেস্ক

বিশ্বকাপ বাছাইয়ে কাতার-ভারতের গ্রুপে বাংলাদেশ

ফাইল ছবি

বিশ্বকাপ ফুটবল ও এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের ড্র অনুষ্ঠিত হলো বুধবার। বাংলাদেশ পড়েছে ‘ই’ গ্রুপে। জামাল ভূঁইয়াদের গ্রুপ সঙ্গী ভারত, ওমান, আফগানিস্তান ও কাতার।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এএফসি হাউসে এই ড্র অনুষ্ঠিত হয়। বিশ্বকাপ বাছাইয়ের এই আসর একই সঙ্গে ২০২৩ এশিয়ান কাপের বাছাই আসর। যেটি অনুষ্ঠিত হবে চীনে।

ড্র অনুষ্ঠানে ফিফা র‌্যাঙ্কিং অনুসারে ৪০টি দেশকে পাঁচটি পটে রাখা হয়েছিল। বাংলাদেশ ছিল পঞ্চম পটে। বাংলাদেশ পট-১ থেকে পেয়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারকে। পট-২ থেকে ওমান, পট-৩ থেকে ভারত ও পট-৪ থেকে পেয়েছে আফগানিস্তানকে।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ৮ টি গ্রুপে ভাগ হয়ে খেলবে দেশগুলো। আটটি গ্রুপ চ্যাম্পিয়ন ও চারটি সেরা রানার্সআপ দল বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে উত্তীর্ণ হবে।

একই সঙ্গে এই ১২টি দল এশিয়ান কাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। যার পারবে না তারা অংশ নেবে আরেকটি বাছাই পর্বে। সেখানে ২৪টি দলের মধ্যে ১২টি দল সুযোগ পাবে এশিয়ান কাপে খেলার।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে লাওসকে হারিয়ে দ্বিতীয় পর্বে ওঠে বাংলাদেশ। প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জয়ের পর ঘরের মাঠে ড্র করে জামাল-রবিউলরা। অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে বাংলাদেশ সুযোগ করে নেয় দ্বিতীয় রাউন্ডে।

৫ সেপ্টেম্বর থেকে বিশ্বকাপ বাছাইয়ের খেলা হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে শুরু হবে।