বিডার নির্বাহী চেয়ারম্যানের অর্থ ব্যয়ের ক্ষমতা বাড়ল|156601|Desh Rupantor
logo
আপডেট : ২২ জুলাই, ২০১৯ ০০:০০
বিডার নির্বাহী চেয়ারম্যানের অর্থ ব্যয়ের ক্ষমতা বাড়ল
নিজস্ব প্রতিবেদক

বিডার নির্বাহী চেয়ারম্যানের অর্থ ব্যয়ের ক্ষমতা বাড়ল

বিনিয়োগ উন্নয়ন কর্র্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যানের অর্থ ব্যয়ের নিজস্ব ক্ষমতা আড়াইগুণ বাড়ানো হয়েছে। এখন থেকে বিডার নির্বাহী চেয়ারম্যান নিজ ক্ষমতায় পরিচালন (অনুন্নয়ন) খাতে ৫ কোটি টাকা পর্যন্ত পরামর্শক সেবার চুক্তি অনুমোদন করতে পারবেন। যা এর আগে ছিল দুই কোটি টাকা।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এক পরিপত্রে বিডার নির্বাহী চেয়ারম্যানের এ বিষয়ক আর্থিক ক্ষমতা পুনর্নির্ধারণ করেছে। ১৮ জুলাই পরিপত্র জারির দিন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এদিকে গত মাসে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম অর্থ সচিবকে এক চিঠিতে সংস্থাটির নির্বাহী পরিষদের আর্থিক ক্ষমতা বাড়ানোর অনুরোধ জানিয়েছেন। ওই চিঠিতে কাজী আমিনুল ইসলাম বলেছেন, বিধিবদ্ধ সংস্থা বা স্বায়ত্তশাসিত সংস্থার পরিচালনা পর্ষদ ৮ কোটি টাকা পর্যন্ত ব্যয় অনুমোদন করতে পারে। বিডার পরিচালনা পর্ষদ নেই, রয়েছে নির্বাহী পরিষদ। তিনি নির্বাহী পরিষদকে পরিচালনা পরিষদের সমপর্যায় বিবেচনা করে ৮ কোটি টাকা পর্যন্ত ব্যয় অনুমোদনের প্রস্তাব করেন।

বিশেষ আইনের মাধ্যমে বিডা প্রতিষ্ঠিত। প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি বোর্ড অব গভর্নরস রয়েছে বিডার। আর সংস্থাটি পরিচালনার জন্য রয়েছে নির্বাহী পরিষদ। কিন্তু আইনে বিধিবদ্ধ প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদকে ব্যয় অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে। এজন্য বিডা চেয়ারম্যান ‘নির্বাহী পরিষদ’কে ‘পরিচালনা পরিষদের’ সমপর্যায় হিসেবে গণ্য করার প্রস্তাব করেছেন।