চুপ থাকুন অথবা ক্ষমা চান: ব্রুস লি’র মেয়ে|162198|Desh Rupantor
logo
আপডেট : ১৯ আগস্ট, ২০১৯ ১৫:১২
চুপ থাকুন অথবা ক্ষমা চান: ব্রুস লি’র মেয়ে
অনলাইন ডেস্ক

চুপ থাকুন অথবা ক্ষমা চান: ব্রুস লি’র মেয়ে

মার্শাল আর্ট অভিনেতা ব্রুস লি’কে ভুলভাবে চিত্রায়িত করার জন্য সমালোচনায় পড়েছে ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’। ষাটের দশকের প্রেক্ষাপটে নির্মিত কুয়েন্টিন টারান্টিনোর সিনেমাটিতে ওঠে এসেছে সেই সময়ের হলিউডের গল্প।

সম্প্রতি অভিযোগ নিয়ে মুখ খুলেছেন পরিচালক টারান্টিনো। সেখানে তিনি ব্রুস লি’কে ‘দাম্ভিক লোক’ বলে উল্লেখ করেন। সব মিলিয়ে খেপেছেন কিংবদন্তি অভিনেতার মেয়ে শ্যানন লি।

ডান ইনোসান্টোর সঙ্গে ব্রুস লি’র একটি ফাইট দৃশ্য দেখা গেছে ছবিতে। যেখানে ইনোসান্টোর ভূমিকায় অভিনয় করেন ব্র্যাড পিট। এই নিয়ে শ্যাননের পাশাপাশি সমালোচনা করেছেন স্বয়ং ইনোসান্টো। আর ছবিতে ব্রুসের চরিত্রে ছিলেন মাইক মোহ।

শ্যাননের মতে, টারান্টিনোর উচিত হয় চুপ থাকা নইলে ক্ষমা চাওয়া। তিনি বলতে পারেন যে, ব্রুস লি কেমন ছিলেন জানেন না। শুধু সিনেমার জন্য এভাবে চরিত্রটি লিখেছেন। যার সঙ্গে বাস্তবের মিল নেই।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে টারান্টিনো জানান, ব্রুস লি দাম্ভিক লোক ছিলেন। এটা লোকজনের মুখে তিনি শুনেছেন। মোহাম্মদ আলীকে পরাজিত করতে পারবেন বলেছিলেন ব্রুস লি। সেই কথা জীবনীতে তার স্ত্রী লিন্ডা লিও লিখেছেন।

তবে শ্যানন বলছেন তার বাবার আত্মবিশ্বাসকে তারা দাম্ভিক বলে ভুল করছেন। শ্যাননের মতে, নির্মাতা নিজের মতো করে ব্রুস লিকে লিখেছেন। বলে দিতে পারতেন, ‍পুরো ব্যাপারটা কাল্পনিক।

এদিকে একই বিষয় নিয়ে মুখ খুলেছেন ব্রুস লি’র বন্ধু বাস্কেট বল খেলোয়াড় ও লেখক কারিম আবদুল জাব্বার। তার মতে, ব্রুস লি’কে চিত্রায়নে তিনি বর্ণবাদ দেখতে পেয়েছেন। টারান্টিনো নির্মাতা হিসেবে দায়িত্ব পালন করতে পারেননি।