উত্তরা বিআরটিএ দপ্তরে দুদকের অভিযান|163021|Desh Rupantor
logo
আপডেট : ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০
উত্তরা বিআরটিএ দপ্তরে দুদকের অভিযান
নিজস্ব প্রতিবেদক

 উত্তরা বিআরটিএ দপ্তরে দুদকের অভিযান

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) রাজধানীর উত্তরা কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস, নতুন নম্বর প্লেট দেওয়ায় ঘুষ গ্রহণ এবং গ্রাহক হয়রানির অভিযোগ পেয়ে দুদক এই অভিযান চালায়। সংস্থার জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন, গতকাল বৃহস্পতিবার অভিযানে উত্তরা বিআরটিএ কার্যালয়ে সেবা নেওয়ার ক্ষেত্রে দালালদের দৌরাত্ম্য দেখা যায়। দুদক টিমের উপস্থিতি বুঝতে পেরে কয়েকজন দালাল দৌড়ে পালিয়ে যায়। কিছু সেবাপ্রার্থী জানান, তাদের কাজ অনেক দিন ধরে ঝুলে আছে। দিনের পর দিন ঘুরেও তারা কাজ বুঝে পাচ্ছেন না।

এ সময় কয়েকজন সেবাগ্রহীতার সমস্যার তাৎক্ষণিক সমাধান করা হয়। উচ্চশিক্ষা নিতে দেশের বাইরে যাওয়ার জন্য তিনজন ছাত্রের ড্রাইভিং লাইসেন্স অনেক দিন ধরে ঝুলে ছিল, যা দুদক টিম তাৎক্ষণিক সমাধানের নির্দেশ নেয়। একজন সেবাপ্রার্থীর ড্রাইভিং লাইসেন্সও সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়। এসব অনিয়মে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় একজন ডাটা এন্ট্রি অপারেটরকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়।

দুদক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অভিযোগ পেয়ে গতকাল দেশের আরও ছয়টি স্থানে দুদক টিম অভিযান চালায়। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় রাজশাহীর তাহিরপুর পৌরসভা এলাকায় শহররক্ষা বেড়িবাঁধের নির্মাণ কাজে অনিয়ম মেলে। ৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণের তিন মাস না যেতেই বাঁধের প্রায় ৬০ শতাংশ নদীতে বিলীন হয়ে গেছে। অন্যান্য অংশেও ফাটল দেখা দিয়েছে। শেরপুর সদর উপজেলার চরপক্ষিমারী ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের প্রকল্পে দুর্নীতির সত্যতা পায় দুদক টিম। অপরদিকে ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের ক্যান্টিনে খাদ্যদ্রব্যের নির্ধারিত দামের চেয়ে বেশি রাখা এবং কাঁচামাল বাইরে বিμি করে অর্থ আত্মসাতের অভিযোগে আরেকটি অভিযান চালায় দুর্নীতিবিরোধী সংস্থাটি। এতে দেখা যায়, ক্যান্টিনে মূল্য তালিকা খাতায় যা লেখা হয় বাস্তবে তার থেকে ২০-৪০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে।