প্রথম ভারতীয় হিসেবে ব্যাডমিন্টনে বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু|163496|Desh Rupantor
logo
আপডেট : ২৫ আগস্ট, ২০১৯ ২১:২২
প্রথম ভারতীয় হিসেবে ব্যাডমিন্টনে বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু
অনলাইন ডেস্ক

প্রথম ভারতীয় হিসেবে ব্যাডমিন্টনে বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু

পিভি সিন্ধু। ছবি: এএফপি

ইতিহাস গড়লেন ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। নিজ দেশের ইতিহাসে প্রথমবারের মতো ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে জিতে নিলেন শিরোপা। জাপানের নাজোমি ওকুহারাকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছেন হায়দরাবাদের এই মেয়ে।

রবিবার সুইজারল্যান্ডের বাসেলে অনুষ্ঠিত ফাইনালে সিন্ধুর সামনে দাঁড়াতেই পারেনি ওকুহারা। দাপুটে ফাইনালে দুই সেট সরাসরি জিতে ম্যাচ নিজের করেন সিন্ধু। ২১-৭, ২১-৭ সেটে ম্যাচ জেতেন ভারতীয় ব্যাডমিন্টনের গ্ল্যামার গার্ল।

এর আগে টানা দুই বার ফাইনালে ওঠেও শিরোপা ছুঁতে পারেননি ২৪ বছর বয়সী সিন্ধু। ২০১৭ ও ২০১৮ সালে টানা দুটি আসরে রুপা জিতেই সন্তুষ্ট থাকতে হয় তাকে। প্রথমবার হারেন এই ওকুহারার কাছেই। আর পরেরবার হার মানতে হয় স্পিনের ক্যারোলিনা মারিনের কাছে। তবে এবার আর নিজেকে হতাশ করেননি সিন্ধু।

২০১৩ ও ২০১৪ সালে ব্যাডমিন্টনের বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে জিতেছিলেন ব্রোঞ্জ পদক। দুটি ব্রোঞ্জ, দুটি রুপার অবশেষে সোনা জয়ের নজির গড়লেন রিও অলিম্পিকে রুপা জয়ী তারকা।

শুধু ব্যক্তিগত ক্যারিয়ারেই নয়, দেশের ইতিহাসেও সিন্ধু থাকলেন প্রথম হয়ে। ম্যাচ শেষে সিন্ধু জানিয়েছেন, ‘‌আজ মায়ের জন্মদিন। এই জয় আমার মা’‌কে উৎসর্গ করলাম।’