ট্রাম্পের ইউক্রেন ফোনালাপের প্রথম ‘বলি’ ভলকার|170615|Desh Rupantor
logo
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৩৩
ট্রাম্পের ইউক্রেন ফোনালাপের প্রথম ‘বলি’ ভলকার
অনলাইন ডেস্ক

ট্রাম্পের ইউক্রেন ফোনালাপের প্রথম ‘বলি’ ভলকার

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপের খবর ফাঁস হওয়ার পর বাধ্য হয়ে পদত্যাগ করলেন দেশটিতে নিযুক্ত মার্কিন বিশেষ প্রতিনিধি কার্ট ভলকার।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, জেলেনস্কির সঙ্গে ট্রাম্পকে কথা বলিয়ে দিতে এই ভলকার সাহায্য করেন বলে অভিযোগ রয়েছে। অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে কংগ্রেসনাল কমিটির সামনে হাজির হওয়ার আগেই সরে দাঁড়ালেন তিনি।

অ্যারিজোনা ভিত্তিক শিক্ষা বিষয়ক একটি পত্রিকা প্রথম দাবি করে, গত ২৫ জুলাই ট্রাম্প ইউক্রেনের নবনির্বাচিত প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেন। ওই সময় ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্টকে তিনি ফোনে চাপ দেন।

এই তদন্ত শুরু না হলে ইউক্রেনের জন্য সামরিক সাহায্য স্থগিত রাখা হবে, ট্রাম্প এমন হুমকি দিয়েছিলেন বলেও অভিযোগ করা হয় পত্রিকায়।

এরপর মার্কিন প্রশাসনে রটে যায় ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবীর সঙ্গে ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠকের আয়োজন করে দেন ভলকার।

এ ঘটনায় প্রেসিডেন্টের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত প্রক্রিয়া শুরুর ঘোষণা দিয়েছেন জ্যেষ্ঠ ডেমোক্র্যাট প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

তিনি অভিযোগ করেন, ২০২০ সালের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়ন প্রার্থী জো বাইডেনকে কালিমালিপ্ত করতে ট্রাম্প বিদেশি সাহায্য চেয়েছেন এবং এ ক্ষেত্রে ইউক্রেনকে দেওয়া সামরিক সহায়তাকে তিনি দর-কষাকষির হাতিয়ার করেছেন।