‘আব কি বার ট্রাম্প সরকার’ বলে বিপাকে মোদি|171291|Desh Rupantor
logo
আপডেট : ১ অক্টোবর, ২০১৯ ১৩:৫৭
‘আব কি বার ট্রাম্প সরকার’ বলে বিপাকে মোদি
অনলাইন ডেস্ক

‘আব কি বার ট্রাম্প সরকার’ বলে বিপাকে মোদি

ডোনাল্ড ট্রাম্পকে এক মঞ্চে রেখে তার হয়ে নির্বাচনী প্রচার করায় বিরোধীদের তোপের মুখে পড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেদিনের অনুষ্ঠানে তিনি ‘আব কি বার ট্রাম্প সরকার’ বাক্যটি ব্যবহার করেন।

ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিতে বাধ্য হয়েছেন। তিনি সাংবাদিকদের কাছে দাবি করেন, আমেরিকা সম্পর্কে ভারতের ‘অত্যন্ত নিরপেক্ষ’ দৃষ্টিভঙ্গি এখনো আছে।

প্রধানমন্ত্রী মোদির দীর্ঘ মার্কিন সফরে হিউস্টনে একটি মেগা ইভেন্টে যোগ দেন। সেখানে তার সঙ্গে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার ভারতীয় হাজির ছিলেন।

ট্রাম্পের নির্বাচনের আগে এমন অনুষ্ঠান থেকে ট্রাম্প ভারতীয় বংশোদ্ভূতদের ভোট বাগাতে চাইবেন, সেটিই স্বাভাবিক। কিন্তু মোদি যেভাবে তার হয়ে কথা বলেছেন সেটি অনেকে অস্বাভাবিক বলছেন।

মোদি বলেন, ‘বন্ধুরা, আমরা ভারত থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ভালভাবেই যোগাযোগ রেখেছি। কিন্তু এবার আমি বলব প্রার্থী ট্রাম্পের কথা। আব কি বার ট্রাম্প সরকার ফের প্রতিধ্বনিত হবে।’

এরপরেই বিরোধীরা অভিযোগ করেন যে ২০২০ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের হয়ে প্রচার করতেই ‘আব কি বার, ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছেন নরেন্দ্র মোদি।

জয়শঙ্কর বলছেন, ‘না, তিনি তা বলেননি। আমার মনে হয়, দয়া করে প্রধানমন্ত্রী ঠিক কী বলেছিলেন তা খুব মনোযোগ দিয়ে শুনুন আপনারা। প্রধানমন্ত্রী বলেছিলেন যে প্রার্থী ট্রাম্প এই স্লোগানটি ব্যবহার করেছিলেন (আব কি বার ট্রাম্প সরকার)। সুতরাং এটা পরিষ্কার যে, প্রধানমন্ত্রী অতীতের কথা বলেছেন।’

‘আমি বলতে চাইছি, তিনি (প্রধানমন্ত্রী মোদি) কী বিষয়ে কথা বলছিলেন তা বেশ স্পষ্ট ছিল। তিনি বলছিলেন, আপনি (ডোনাল্ড ট্রাম্প) প্রার্থী হিসেবে এটাই বলেছেন, যা প্রমাণ করে যে আপনি চেষ্টা করছেন।’