ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ হলে মরবে ১০ কোটি মানুষ!|171741|Desh Rupantor
logo
আপডেট : ৩ অক্টোবর, ২০১৯ ১৭:৩৭
ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ হলে মরবে ১০ কোটি মানুষ!
অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ হলে মরবে ১০ কোটি মানুষ!

সামনের পাঁচ থেকে ছয় বছরে ভারত-পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ হলে ১০ কোটিরও বেশি মানুষের মৃত্যু হবে বলে একটি গবেষণায় জানানো হয়েছে।

আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত গবেষণায় যুদ্ধ পরবর্তী সম্ভাব্য ভয়াবহ পরিস্থিতিরও বর্ণনা দেওয়া হয়েছে।

গবেষক নিউ ব্রান্সউইকের অ্যালান রোবক বলছেন, ‘২০২৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ হলে তার জেরে ক্ষয়ক্ষতিটা শুধুই যে এলাকায় বোমা পড়ল, সেখানেই সীমাবদ্ধ থাকবে না, তার খেসারত দিতে হবে গোটা বিশ্বকে।’

দুই পক্ষের মধ্যে পরমাণু যুদ্ধ হলে, ১ কোটি ৬০ লাখ থেকে ৩ কোটি ৬০ লাখ টন ওজনের ঝুল-কালিতে ঢেকে যাবে আকাশ। যা বায়ুমণ্ডলের উপরের স্তরে পৌঁছাতে সময় নেবে বড়জোর কয়েক সপ্তাহ। তার ফলে গোটা বিশ্বের বিশাল একটি অংশে সূর্যের আলো পৌঁছাবে না বিন্দুমাত্র। কারণ ওই ঝুল-কালির পুরু স্তর সূর্যের আলোর পুরোটাই শুষে নেবে। তার ফলে জমাট কালো মেঘের পরিমাণ বাড়বে দ্রুত।

গবেষণায় বলা হয়েছে, এর কারণে সূর্যালোকের ২০ থেকে ৩৫ শতাংশ আলো কম পৌঁছাবে পৃথিবীতে। যার জেরে ভূপৃষ্ঠের তাপমাত্রা কমে যাবে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাতের পরিমাণও কমে যাবে অন্তত ১৫ থেকে ৩০ শতাংশ।

তার প্রভাব পড়বে ফসল উৎপাদনের ওপর। মহাসাগরে যে গাছপালা জন্মায়, তাদের উপরেও। ফসল উৎপাদন কমে যাবে ১৫ থেকে ৩০ শতাংশ।