ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে রোহিত|172926|Desh Rupantor
logo
আপডেট : ৯ অক্টোবর, ২০১৯ ০০:০০
সাকিবকে টপকালেন জাদেজা
ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে রোহিত
ক্রীড়া ডেস্ক

ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে রোহিত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টে অসাধারণ খেলেছেন রোহিত শর্মা। টেস্টে ওপেনার হিসেবে অভিষেকেই জোড়া সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান হয়েছেন। সঙ্গে আরও কয়েকটি রেকর্ডে নাম উঠেছে তার। এসবের পুরস্কার প্রাপ্যই ছিল রোহিতের। টেস্টের পর আইসিসির নতুন র‌্যাংকিংয়ে সুসংবাদ পেয়েও গেলেন। টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ার সেরা ১৭তম অবস্থানে উঠে এসেছেন এই ব্যাটসম্যান। এক লাফে ৩৬ ধাপ এগিয়েছেন রোহিত।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবলে রূপ দেওয়া মায়াঙ্ক আগারওয়ালও ক্যারিয়ার সেরা ২৫তম অবস্থানে উঠেছেন। আগারওয়াল এগিয়েছেন ৩৮ ধাপ। টেস্টে তেমন কিছু করতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। র‌্যাংকিংয়ে আগের মতো দ্বিতীয় অবস্থানে থাকলেও তার রেটিং পয়েন্ট ৯০০-এর নিচে নেমে গেছে। এতে ২০১৮ জানুয়ারির পর এই প্রথম কোহলির রেটিং ৯০০-এর নিচে নামল। কোহলি শীর্ষে থাকা অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথের চেয়ে ৩৮ রেটিং পয়েন্ট পেছনে।

টেস্ট অলরাউন্ডারদের মধ্যে সাকিব আল হাসানকে টপকে গেছেন রবীন্দ্র জাদেজা। সাকিবকে তিনে নামিয়ে দুই নম্বর অবস্থান দখলে নিয়েছেন এই বোলার। রবিচন্দ্রন আশ্বিন প্রথম টেস্টে ৮ উইকেট নিয়ে বোলারদের মধ্যে সেরা দশে (দশম) এসেছেন। অলরাউন্ডারদের মধ্যে শীর্ষ পাঁচের মধ্যে। দক্ষিণ আফ্রিকানদের মধ্যে উন্নতি হয়েছে কুইন্টন ডি কক ও ডিন এলগারের। সেঞ্চুরিয়ান ডি কক চার ধাপ এগিয়ে সেরা দশের সপ্তম অবস্থানে এসেছেন। আর এলগার পাঁচ ধাপ এগিয়ে ১৪তম অবস্থানে।