শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কে হচ্ছেন রিয়ালের পরবর্তী কোচ?

আপডেট : ০৩ নভেম্বর ২০১৮, ০৪:৩৩ পিএম

হুলেন লোপেতেগিকে ছাঁটাই করার পর নতুন কোচের সন্ধানে রিয়াল মাদ্রিদ। ক্লাবটির সম্ভাব্য কোচ হিসেবে আন্তোনিও কোন্তে, মাওরিসিও পচেত্তিনো, আর্সেন ওয়েঙ্গারসহ শোনা যাচ্ছে বেশ কয়েকজন নামিদামি কোচের নাম। কে হচ্ছেন বিশ্বের অন্যতম সফল ক্লাবটির পরবর্তী কোচ?

আন্তোনিও কোন্তে

ইতালির সংবাদমাধ্যমে খবর, কোন্তেকে কোচ হিসেবে পেতে এরই মধ্যে তার সঙ্গে যোগাযোগ করেছে রিয়াল মাদ্রিদ। কোচ হিসেবে অভিজ্ঞ কোন্তে। ইউভেন্তুসের কোচ হিসেবে তিনবার জিতেছেন সেরি আ শিরোপা। চেলসির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই দলকে জেতান ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা। এসব সাফল্যে রিয়ালের সম্ভাব্য কোচ হিসেবে কোন্তের নামটা বেশ জোরেশোরেই উচ্চারিত হচ্ছে।

কোন্তের অধীনেই মে মাসে চেলসি ঘরে তোলে এফএ কাপ। কিন্তু ক্লাবের হর্তাকর্তা ও অভিজ্ঞ খেলোয়াড়দের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন এবং প্রস্তাবিত চুক্তি নিয়ে বিরোধ বাঁধে তার। এসবের জেরে জুলাইয়ের মাঝামাঝিতে স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটি থেকে বরখাস্ত হওয়ার পর কোথাও যোগ দেননি ইতালিয়ান এই কোচ।

গুতি

image

ক্যারিয়ারের প্রায় পুরোটাই কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। সাবেক তারকা এই মিডফিল্ডারকে এবার ক্লাবটির কোচের আসনেও দেখা যেতে পারে বলে গুঞ্জন আছে।

চলতি মৌসুমের মতোই টালমাটাল অবস্থায় ২০১৬ সালের জানুয়ারিতে রিয়ালের কোচের দায়িত্বে আসেন দলটির সাবেক তারকা খেলোয়াড় জিদান। তার সাফল্য গাঁথা তো সবারই জানা। তার অধীনে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগসহ অনেক শিরোপা জেতে রিয়াল। নিজেদেরই সাবেক খেলোয়াড় গুতির হাতে কোচের দায়িত্ব দিতে সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাবটিকে প্রেরণা জোগাতে পারে জিদানের সাফল্য।

২০১২ সালে খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেয়ার পর রিয়ালের যুব দলের কোচ হিসেবে কোচিং জগতে পা রাখেন গুতি। চলতি বছরের জুলাইয়ে এই দায়িত্ব ছেড়ে বেসিকতাসের সহকারী কোচের দায়িত্ব নেন খেলোয়াড় হিসেবে রিয়ালের হয়ে পাঁচবার লা লিগা ও তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা গুতি।

সান্তিয়াগো সোলারি

image

হুলেন লোপেতেগি বরখাস্তের পর পরই রিয়ালের অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন সান্তিয়াগো সোলারি। ‘কাস্তিয়া’ নামে পরিচিত রিয়ালের ‘বি’ দলের প্রধান কোচ রামোস-বেনজেমা-বেলদের স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পেতে পারেন বলে অনেকের ধারণা। রিয়ালের হয়ে খেলায় ও কাস্তিয়ার কোচ হিসেবে থাকায় ক্লাবটি বেশ চেনাজানা সোলারির। তার পাস থেকেই ২০০২ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লেভারকুজেনের বিপক্ষে জয়সূচক সেই বিস্ময়কর গোলটি করেছিলেন জিদান। 

মাওরিসিও পচেত্তিনো

image

আর্জেন্টাইন এই কোচ রিয়াল মাদ্রিদের কোচ হতে পারেন এমন গুঞ্জন আগেও ছিল। জিদান দায়িত্ব ছাড়ার পর দলটির কোচ হিসেবে যে কয়েকজনের নাম শোনা যাচ্ছিল তাদের মধ্যে ছিলেন পচেত্তিনোও। শেষ পর্যন্ত লোপেতেগিকে বেছে নেয় রিয়াল। টটেনহ্যাম হটস্পারের কোচ পচেত্তিনো সংবাদমাধ্যমে এরই মধ্যে বেশ কয়েকবার বলেছেন, কখনই বার্সেলোনার কোচ হবেন না তিনি। তার এমন কথাতে রিয়াল প্রীতিই প্রকাশ পেয়েছে।

পচেত্তিনোর অধীনে গত কয়েক মৌসুম ধরে দারুণ খেলছে টটেনহ্যাম। তবে কোচ হিসেবে এখন পর্যন্ত তেমন কোনো শিরোপা জিততে পারেনি পচেত্তিনো। তাছাড়া মে মাসে টটেনহ্যামের সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তি করেছেন আর্জেন্টিনার সাবেক এই সেন্টারব্যাক।

রবের্তো মার্তিনেস

image

কোচ হিসেবে হিসেবে এরই মধ্যে নিজেকে দারুণভাবে প্রতিষ্ঠিত করেছেন মার্তিনেস। তার অধীনে রাশিয়া বিশ্বকাপে তৃতীয়স্থান অর্জন করে বেলজিয়াম। দলটি থেকে স্প্যানিশ এই কোচকে বের করে আনা রিয়ালের জন্য কঠিনই হবে বৈকি। তবে নিজ দেশের সেরা ক্লাবের দায়িত্ব পালনের সুযোগে মার্তিনেস প্রলুব্ধ হতে পারেন বলে অনেকের ধারণা।

লিওনার্দো জার্দিম

image

কোনো ঝক্কি-জামেলা ছাড়াই এই কোচকে পেতে পারে রিয়াল। গত মাসে মোনাকো থেকে বরখাস্ত হলেও এরই মধ্যে অভিজ্ঞতার প্রমাণ দিয়েছেন জার্দিম। এই পর্তুগিজ কোচের অধীনে ২০১৬-১৭ মৌসুমে তারকা সমৃদ্ধ পিএসজিকে টপকে ফ্রান্সের শীর্ষ লিগের শিরোপা লিগ ওয়ান জিতে মোনাকো। এরপর কিলিয়ান এমবাপেসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় দল ছাড়লে শক্তি হারায় ক্লাবটি। দলের বাজে পারফরম্যান্সের দায়ে বরখাস্ত হন ৪৪ বছর বয়সী এই কোচ। 

আর্সেন ওয়েঙ্গার

image

বয়স ৬৯ হলেও আবার কোচিংয়ে ফেরার ব্যাপারে আশাবাদী তিনি। সেটা বিশ্বের অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ হলে তো কোনো কথাই নেই। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের হয়ে ২২ বছর দায়িত্ব পালন করে গত এপ্রিলে সরে দাঁড়ান ওয়েঙ্গার। এর মধ্যে অবশ্য জানিয়েছেন, ২০১৯ সালে ফের কোচিংয়ে ফিরবেন তিনি। মনের জোরে কোচিংয়ে ফিরলেও এই বয়সে দীর্ঘ মেয়াদের চুক্তি নাও পেতে পারেন এই ফরাসি কোচ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত