মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

তাজমহলে শুধু জুমা’র নামাজ পড়া যাবে

আপডেট : ০৬ নভেম্বর ২০১৮, ০১:৫৭ পিএম

ভারতের মোঘল স্থাপত্যের অন্যতম সৌন্দর্যের প্রতীক তাজমহলে নিয়মিত নামাজ আদায় বন্ধ হয়ে গেল। আগ্রার মুসলিমরা এখন থেকে সেখানে শুধু জুমা’র নামাজ আদায় করতে পারবেন।

ভারতের প্রত্নতত্ত্ব দফতর (এসিআই) জানিয়েছে, এখন থেকে শুধু শুক্রবারেই তাজমহল মসজিদে জুমা’র নামাজ আদায় করতে পারবেন মুসলিমরা।

এসিআই এর আগ্রা চ্যাপ্টারের প্রধান প্রত্নতাত্ত্বিক ভাসান্ত স্বর্ণকার জানাচ্ছেন, সুপ্রিম কোর্টের এক নির্দেশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, শুধু শুক্রবারেই তাজমহলের মসজিদে নামাজ পড়া যাবে, তাও আগ্রার স্থানীয় মুসলিমরা এ অনুমতি পাবে।

তবে মসজিদ পরিচালনা কমিটি প্রধান ইব্রাহিম হুসাইন যায়েদি এই সিদ্ধান্তকে ‘মুসলিমবিরোধী’ বলে মন্তব্য করেছেন।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদলুকে তিনি বলেন, ‘এটি তাদের মানসিকতাকেই উম্মোচন করে দিয়েছে। এই নির্দেশ পুরোপুরি অবৈধ। স্থানীয় অধিবাসীকে অন্যদিনগুলোতে নামাজ পড়তে মসজিদে আসতে বাধা দিতে পারেন না আপনি।’

জুলাইয়ের শুরুতে সুপ্রিম কোর্ট আরেক নির্দেশনায় তাজমহলের প্রাঙ্গণে বহিরাগতদেরও নামাজ পড়ার অনুমতি বাতিল করে। এ স্থাপত্যের সঠিক রক্ষণাবেক্ষণের জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে যুক্তি আদালতের।

আদালত জানায়, তাজমহল পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম স্থাপত্য নিদর্শন। এখানে বাইরে আশেপাশে আরো অনেক জায়গা আছে যেখানে মুসল্লিরা নামাজ পড়তে পারে।

প্রসঙ্গত, ষোল শতাব্দীতে মোঘল সম্রাট শাহজাহান কর্তৃক স্ত্রী মমতাজের স্মরণে নির্মিত অপরূপ সৌন্দর্যের এই নিদর্শন দেখতে প্রতিদিন হাজার হাজার মানুষ আগ্রায় ভিড় করে।

সাধারণ পর্যটকদের জন্য এখানকার মসজিদে প্রবেশের অনুমতি নেই। আর এখন থেকে শুধু স্থানীয় অধিবাসীরাই পরিচপত্র প্রদর্শন করে শুক্রবার দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত এখানে নামাজ আদায় করতে পারবে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত