বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জাদুকর জয়া আহসান

আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ০৭:৪১ পিএম

দেশের ৫০টি প্রেক্ষাগৃহে চলছে ‘দেবী’। সিনেমাটি মুক্তির ২০তম দিনে জাদুকরের ভূমিকায় হাজির হলেন প্রযোজক ও অভিনেত্রী জয়া আহসান। সঙ্গে ছিলেন আরেক নায়িকা শবনম ফারিয়া।

ধানমন্ডির রবীন্দ্র সরোবরে বৃহস্পতিবার বিকেলে দর্শনার্থীদের সামনে হঠাৎ করেই হাজির হন ‘দেবী’ সিনেমার রানু ও নীলু। একপর্যায়ে দর্শকের অনুরোধে জাদু পরিবেশন করেন তারা। পর্বটি পরিচালনা করেন দেশের খ্যাতনামা জাদুশিল্পী শাহীন শাহ। উপস্থাপনা করেন রুম্মান রশীদ খান।

জয়া আহসান এর আগে চঞ্চল চৌধুরীকে নিয়ে টেলিভিশন চ্যানেলে সংবাদ পরিবেশন করে এবং প্রেক্ষাগৃহে ফারিয়ার সঙ্গে টিকিট বিক্রি করে প্রচারণায় নতুন নজির স্থাপন করেন। ছবি মুক্তির তৃতীয় সপ্তাহেও তারা প্রচারণার সেই ধারা জারি রেখেছেন। বিশেষ করে একটি চলচ্চিত্র মুক্তির ২০ দিনের মাথায় কোনো চলচ্চিত্র সংশ্লিষ্টদের সাধারণত প্রচার-প্রচারণায় দেখা যায় না। সে ক্ষেত্রে ব্যতিক্রম টিম ‘দেবী’।

জাদু প্রদশর্নী নিয়ে জয়া আহসান বলেন, আমরা ‘দেবী’ চলচ্চিত্রে শুনেছি প্রকৃতি বড়ই অদ্ভুত, কিছু সত্য সে পরম মমতায় লুকিয়ে রাখে। আমরা সেই লুকিয়ে থাকা অলৌকিকের ব্যাখা সাধারণ যুক্তি দিয়ে বার বার বোঝার চেষ্টা করি। বুঝতে না পারলে কাকতালীয় ঘটনা বলে চালিয়ে দেই। এই ভাবনা থেকেই জাদু করবার ঝুঁকি নিয়েছি।

তিনি আরও বলেন, এতদিন দর্শক হিসেবে জাদু নিয়ে অনেক প্রশ্ন, অনেক রহস্যের গন্ধ খুঁজে বেড়িয়েছি। এবার নিজে জাদু দেখাতে গিয়ে বুঝলাম, সত্যিই অনেক অলৌকিক ঘটনার যুক্তি দিয়ে ব্যাখ্যা করা যায় না। আর এটিই বোধ হয় প্রকৃতির সবচেয়ে বড় সৌন্দর্য।

অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’র মাধ্যমে প্রথমবার বড়পর্দায় দেখা যাচ্ছে হুমায়ূন আহমেদের বিখ্যাত চরিত্র মিসির আলিকে। ব্যবসাসফল এই চলচ্চিত্রটি এখন শুধু দেশে নয়, দেশের বাইরেও দর্শকের মাঝে উন্মাদনা সৃষ্টি করেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত