শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হুমায়ূন আহমেদের জন্মদিনে নানা আয়োজন

আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ০৪:১৯ পিএম

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন ১৩ নভেম্বর। তার পরিবার, পাঠক, ভক্ত, অনুরাগীরা এবারও নানা আয়োজনে দিনটি পালনের প্রস্তুতি নিয়েছে।

২০১২ সালের ১৯ জুলাই মরণঘাতী ক্যান্সারে জীবনাবসানের পর এটি তার ৭ম জন্মদিন। হিমুসহ অনেক জনপ্রিয় চরিত্রের স্রষ্টা এ লেখকের রেখে যাওয়া নুহাশ পল্লীতেও জন্মদিন উদযাপন করা হবে বলে লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন দেশ রূপান্তরকে জানিয়েছেন। তিনি বলেন, মঙ্গলবার সকালে হুমায়ূন আহমেদের সমাধিতে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে।

অভিনেত্রী শাওন জানান, ‘ক্যান্সারমুক্ত পৃথিবীর লক্ষ্য’ নিয়ে গড়ে ওঠা সংগঠন ‘হিমু পরিবহন’ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে নুহাশপল্লীতে যাবে। পথে পথে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হবে। নুহাশ পল্লীর দিনব্যাপী অনুষ্ঠানে তিনি ও তাদের দুই সন্তান অংশ নেবেন।

এ চলচ্চিত্র পরিচালক আরও জানান, বেসরকারি টেলিভিশন চ্যানেল আই আয়োজিত ‘হিমু মেলা’য় তার থাকার কথা রয়েছে। হুমায়ূন ভক্তরা ‘হিমু’র হলুদ পাঞ্জাবি গায়ে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবে বলে জানা গেছে। সেখানে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান এবং কবিতা। মেলার স্টলে থাকবে বই, হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডি। পাশাপাশি চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেবে শিশুশিল্পীরা।

এছাড়া বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও সংবাদপত্রে হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ আয়োজন রয়েছে বলে জানা গেছে।

লেখক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায়। যুক্তরাষ্ট্রে উচ্চতর গবেষণা শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন। নব্বই দশকের মাঝামাঝি স্বেচ্ছায় শিক্ষকতা থেকে অবসর নিয়ে লেখালেখিতে মনোযোগ দেন।

উপন্যাস, নাটক, চলচ্চিত্র পরিচালনা থেকে শিল্প-সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে হুমায়ূন আহমেদের অবদান অনস্বীকার্য। তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত