শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

পেলের সাথে নিজের তুলনায় নারাজ এমবাপে

আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ০৩:৫১ পিএম

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলের সঙ্গে নিজের তুলনায় যেতে চান না কিলিয়ান এমবাপে। পিএসজির এই ফরাসি ফরোয়ার্ডের সহজ স্বীকারোক্তি, পেলে একজনই, তার মতো কেউ হতে পারবে না।

অল্প বয়সেই দুর্দান্ত পারফরম্যান্সে এরই মধ্যে সবার নজর কেড়েছেন এমবাপে। রাশিয়া বিশ্বকাপের সময়টাতে ফুটবল বোদ্ধাদের অনেকে ১৯ বছর বয়সী এই খেলোয়াড়কে পেলের সঙ্গে তুলনা করেন। ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়ের পর এমবাপে একমাত্র তরুণ, যিনি ‘টিনএজ’ বয়েসে বিশ্বকাপের ফাইনালে গোল করছেন।

শুধু ফাইনালেই নয়, রাশিয়া বিশ্বকাপজুড়ে দ্যুতি ছড়ান এমবাপে। ফ্রান্সের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি নিজে জিতে নেন প্রতিযোগিতার সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

তাই বলে নিজেতে পেলে দেখেন না এমবাপে। অবশ্য এমন তুলনা একেবারে অপছন্দ হয়নি তার। ইএসপিএনের সঙ্গে সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে এমবাপে বলেন, “অবশ্যই আমি অনেক খুশি ও গর্বিত হয়েছিলাম। কিন্তু এটা কঠিন এক তুলনা।”

“তিনি তার সময়ে যা করেছেন তেমনটা আর কেউ করতে পারবে বলে আমি মনে করি না। পেলে একজনই, তিনি অনন্য। এই তুলনায় আমি খুব একটা কান দেইনি। কারণ কেউই পেলের মতো হতে পারবে না।”

অল্প বয়েসেই অর্জনের ঝুলি সমৃদ্ধ করে তুলেছেন এমবাপে। এরই মধ্যে বিশ্বকাপ জয়ের পাশাপাশি দুইবার লিগ ওয়ানসহ জিতেছেন বেশকিছু শিরোপা। তার পরবর্তী লক্ষ্য এখন পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা। এই জন্য প্যারিসের ক্লাবটিকে আরও উন্নতি করতে হবে বলে মনে করেন মোনাকোর সাবেক এই খেলোয়াড়।

“নতুন মালিক আসার পর থেকেই ক্লাবটির উন্নতি থামেনি। আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারি- এমনটা ভাবার আগে ক্লাবের উন্নতির পাশাপাশি আমাদের সবাইকে একসঙ্গে মেলে ধরতে হবে। আর এটা হবে উন্নতির চূড়ান্ত  পর্যায়।”

“উন্নতির এই ধাপগুলো নিয়ে ক্লাব খুব সচেতন। প্রত্যেকে প্রত্যেকের ভূমিকা পালন করলে নিশ্চিতভাবে আমরা এটা জিততে পারব। আমাদের যে সম্ভাবনা আছে, তাতে কোনো একটা সময়ে চ্যাম্পিয়ন্স লিগই হবে আমাদের লক্ষ্য।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত