শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

সাকিবদের টি-টুয়েন্টিএক্স লিগ বাতিল

আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ০২:২৪ পিএম

বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান প্রস্তুতি নিচ্ছিলেন সামনের মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-টুয়েন্টিএক্স লিগে খেলার। তার মতো বিশ্বের আরও কিছু সেরা খেলোয়াড়ের মানসিক প্রস্তুতিও ছিল ওখানে খেলার। কিন্তু পরিকল্পিত সেই লিগটাই বাতিল হয়ে গেছে। বৃহস্পতিবার আরব আমিরাত ক্রিকেট বোর্ড ইসিবি এই ঘোষণা দিয়েছে।

বছরের শুরুতে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব। সেরেও উঠেছিলেন। কিন্তু এরপর এশিয়া কাপের সময় তা আবার মাথা চাড়া দিয়ে ওঠায় ভারতের বিপক্ষে ফাইনালে খেলতে পারেননি। মিস করেছেন ঘরের মাঠে মাত্র শেষ হওয়া জিম্বাবুয়ে সিরিজও। এখনো পুরো সেরে না উঠলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সামনের হোম সিরিজে খেলার প্রস্তুতি নিচ্ছেন।

এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে ২৩ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত টি-টুয়েন্টিএক্স লিগে খেলার অনুমতি নিয়েছিলেন। ১৯ ডিসেম্বর থেকে ১১ জানুয়ারি পর্যন্ত লিগটি হওয়ার কথা ছিল। সেখানে আইকন খেলোয়াড় হিসেবে ছিলেন শহিদ আফ্রিদি, কুমার সাঙ্গাকারা, ইয়ন মর্গান, ডেভিড মিলার এবং আন্দ্রে রাসেলরা।

ক্রিকবাজের এক প্রতিবেদনে বলা হয়, আমিরাত ক্রিকেট বোর্ড ও তাদের বাণিজ্যিক পার্টনার ওপি গ্রুপ ফ্রাঞ্চাইজি দল কেনার ক্রেতা খুজে পাচ্ছে না। টুর্নামেন্টের পাঁচটি দলের মধ্যে তিনটি দল বিক্রি হয়নি নির্ধারিত সময়ের মধ্যে। বাধ্য হয়ে টুর্নামেন্ট বাতিলের ঘোষণা দিতে হয়েছে কর্তৃপক্ষকে।

আমিরাত ক্রিকেট বোর্ডের বিবৃতিতে বলা হয়েছে, ‘দুটি ফ্র্যাঞ্চাইজি দলের আলোচনা শেষ হয়েছিল এবং আরও তিনটি দলের জন্য আলোচনা এগিয়েছিল। কিন্তু দেখা গেল, ডিসেম্বরে এই ইভেন্টে দল দিতে বিক্রি প্রক্রিয়া শেষ করার মতো প্রয়োজনীয় পর্যাপ্ত সময় হাতে নেই।’

আরব আমিরাতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) হয়। এই নতুন লিগের খবরে তারা শঙ্কা প্রকাশ করেছিল। বলেছিল, এতে করে তাদের লিগের জনপ্রিয়তায় প্রভাব পড়তে পারে। তবে এটা আসলে বাণিজ্যিক কারণেই বাতিল হলো। যেটা আমিরাতের স্থানীয় খেলোয়াড়দের জন্য বেশি হতাশার। কারণ, বৈশ্বিক এই আসরে প্রত্যেক দলে তিনজন করে লোকাল এবং সহযোগী দলের খেলোয়াড়দের জায়গা নির্ধারিত ছিল। এর সাথে উদীয়মান খেলোয়াড়দের জন্য ছিল দু’টি জায়গা।

প্রায় পাঁচশো খেলোয়াড়ের নাম নিলাম ড্রাফটে আসার কথা ছিল। নেপাল, এমনকি জাপানও তাদের নাম ড্রাফটে দিতে আগ্রহী ছিল। শনিবার প্লেয়ার্স ড্রাফট হওয়ার কথা ছিল। তার আগেই সব শেষ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত