সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আসবাবপত্রের যত্নে অলিভ অয়েল

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১২:১৬ পিএম

বাড়িতে আসবাবপত্রের শেষ নেই। রান্নাঘর থেকে শুরু করে বসার ঘর পর্যন্ত আসবাবপত্র ভরে রাখলেই হয় না, এগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য কম ঝক্কি-ঝামেলা পোহাতে হয় না। গৃহস্থালীর জিনিসপত্র পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত ভিনেগার বা বেকিং সোডার কথাই সবার মনে আসে। বাড়ির জিনিসপত্র ঝকঝকে রাখতে অলিভ অয়েলের যে জুড়ি নেই সেটা হয়তো আমরা অনেকেই জানি না। রান্নাঘরের এই জিনিসটি দিয়ে কাঠের আসবাবপত্র থেকে শুরু করে লোহার কড়াই নতুনের মতো ঝকঝকে রাখা যায়।
কাঠের আসবাবপত্র পলিশিং: সবার বাড়িতেই কমবেশি কাঠের আসবাবপত্র থাকে। আর এগুলোতেই বেশি ময়লা জমে। যদি দেখেন আপনার প্রিয় কাঠের টেবিলটি উজ্জ্বলতা হারাচ্ছে, দেরি না করে এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে আধা টেবিল চামচ ভিনেগার মেশান। এরপর মিশ্রণটি কাপড়ে লাগিয়ে কাঠের আসবাবপত্রটি আলতোভাবে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন।
কড়াইয়ের দাগ তুলতে: রান্না ঘরের সবচেয়ে বেশি ব্যবহৃত জিনিস কড়াই। প্রতিদিন রান্নার ফলে তেলের পোড়া দাগ লেগে যায়। এই দাগ তুলতে কম ঝক্কি-ঝামেলা পোহাতে হয় না। এজন্য অনেকে সরাসরি সাদা ভিনেগার বা বেকিং সোডার উপর নির্ভর করেন। এর বিকল্প হিসেবে আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। লবণের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে মাজুনি দিয়ে কিছুক্ষণ ঘষুন। এরপর ধুয়ে শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন।
বেতের ফার্নিচারের উজ্জ্বলতা ধরে রাখতে: বেতের তৈরি আসবাবপত্র- চেয়ার, সোফা, শেলফ, টি টেবিল পুরনো হলে এর উজ্জ্বলতা হারিয়ে ফেলে। বেতের ভাঁজে জমে থাকা ধুলাবালি পরিষ্কার করতে সাধারণত আমরা ভেকুয়াম ক্লিনার অথবা শুকনা কাপড় ব্যবহার করে থাকি। এই সমস্যার সহজ সমাধান দেবে অলিভ অয়েল। অলিভ অয়েল কাপড়ে লাগিয়ে বেতের আসবাবপত্রগুলো ঘষে ঘষে পরিষ্কার করুন। এতে পরিষ্কার যেমন হবে, তেমনি এর উজ্জ্বলতাও ফিরে পাবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত