সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চুল পড়া রোধে মেসোথেরাপি

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১২:১৫ পিএম

চুল পড়ার কথা কমবেশি সবার মুখেই শোনা যায়। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ‘এ’ এর ঘাটতি হলে চুল পড়ে যেতে পারে। সাধারণত প্রাপ্তবয়স্কদের বেশি এ সমস্যার মুখোমুখি হতে হয়।

চুল পাতলা ও নির্জীব হওয়ার সমস্যায় নারী-পুরুষ সবাই ভোগেন। এমনকি কমবয়সেও এই সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যার কারণ হিসেবে অনেক বিষয়ই দাঁড়া করানো হয়। অতিরিক্ত মানসিক চাপ, অনিয়মিত খাদ্যাভ্যাস এমনকি বৈরি পরিবেশও চুল পড়ার জন্য দায়ী বলা হয়ে থাকে।

তবে বিশেষজ্ঞরা বর্তমানে চুল পড়ার মূল বা প্রধান কারণ হিসেবে ভিটামিন ‘এ’ এর ঘাটতিকে চিহ্নিত করেছেন। শরীরে ভিটামিনের ঘাটতির ফলে অনাকাঙ্ক্ষিতভাবে চুল পড়ে যেতে পারে।

তুরস্কের চর্মরোগ বিশেষজ্ঞ ফুল্যা তেজেল এর মতে, সাধারণত গর্ভকালীন সময়ে এবং ডায়েট করলে অনাকাঙ্ক্ষিতভাবে চুল পড়ার ঝুঁকি বেড়ে যায়। এ কারণে চুল পড়া রোধে ডায়েটে পর্যাপ্ত প্রোটিন সমৃদ্ধ খাবার- মাছ, মাংস, ডিম এবং দুগ্ধজাত খাবার খেতে হবে।

চুল পড়া রোধে চিকিৎসা হিসেবে মেসোথেরাপির কথা উল্লেখ করেন তেজেল। মেসোথেরাপিকে এক ধরনের অপারেশন বলা যায়। এর মাধ্যমে চুলের গোড়ায় ত্বকে ইনজেকশন দিয়ে সরাসরি ভিটামিন ও খনিজ উপাদান ঢুকিয়ে দেওয়া হয়। অন্যান্য প্রতিরোধক পন্থার চেয়ে এটি বেশি কার্যকরী।

নারী- পুরুষ এমনকি শিশুদের এই ট্রিটমেন্ট দেওয়া যায়। এটি টাক পড়া রোধ করে এবং চুল গজাতে সাহায্য করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত