শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ফেসবুকে দিনে কতটুকু সময় দেবেন?

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১২:১৩ পিএম

ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটানো জীবনযাপনের স্বাভাবিক অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এর প্রতি অতিরিক্ত মোহ ডেকে আনছে বিপদ। বিজ্ঞানীরা তাই সাবধান করছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় দিন, তবে বেশি নয়।

কানাডার পেনিসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন গড়ে সর্বোচ্চ ৩০ মিনিট সময় দিন। এতে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। সম্প্রতি সোশ্যাল অ্যান্ড ক্লিনিক্যাল সাইকোলজি জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৪৩ শিক্ষার্থীর ওপর বসন্ত ও শরৎকালে আলাদাভাবে পরীক্ষা চালান গবেষকরা। অংশগ্রহণকারীদের ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট- এই তিনটি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে দেওয়া হয়। ব্যবহারকারীদের সামাজিক সহায়তা, হারিয়ে ফেলার ভয়, একাকিত্ব, স্ব-গ্রহণযোগ্যতা, স্ব-শ্রদ্ধা, বিরক্তি ও অবসাদ- এই সাতটি বিষয়কে কেন্দ্র করে মানসিক স্বাস্থ্যের পরিস্থিতি বিবেচনা করেন গবেষকরা।

কয়েকটি দলে ভাগ করে তিন সপ্তাহ ধরে শিক্ষার্থীদের ওপর গবেষণা চালানো হয়। তাদের প্রতিদিন ১০ মিনিট থেকে শুরু করে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে দেওয়া হয়।

এরপর দেখা যায়, যারা প্রতিদিন গড়ে ৩০ মিনিট করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছেন তাদের মানসিক অবস্থা অন্যদের তুলনায় বেশ ভালো। যারা অনেক বেশি সময় ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছিলেন তাদের মানসিক অনেক সমস্যা দেখা দেয়।

গবেষণা কর্মের প্রধান মেলিসা হান্ট সায়েন্স ডেইলিকে বলেন, এক্ষেত্রে অবসাদ ও একাকিত্বের মতো সমস্যা বেশি লক্ষ্য করা যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত