মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এই খাবারগুলো সঠিকভাবে ধোয়া হচ্ছে তো

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১২:১৮ পিএম

ফলমূল ও শাক-সবজি সংরক্ষণ বা খাওয়ার আগে ধোয়াকে গুরুত্ব দিতে হবে। সাধারণত এসব খাবারের ক্ষেত্রে আমরা সহজ পদ্ধতিটাই বেছে নিই। কিন্তু কিছু খাবার আছে যেগুলো একটু ভিন্নভাবে ধোয়ার প্রয়োজন পড়ে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া সেরকমই ৫টি খাবারের তালিকা দিয়েছে।

হিমায়িত ফল ও শাক-সবজি: হিমায়িত খাবার আমাদের ব্যস্ত জীবনকে সহজ করে তুলেছে নিঃসন্দেহে। খুব একটা স্বাস্থ্যসম্মত না হলেও, সংকট মুহূর্তে এগুলোই আমাদের জীবন বাঁচায়।

সমস্যা হলো- অনেকে খাওয়ার আগে হিমায়িত ফল-শাকসবজি ভালো করে ধুয়ে নেন না। ভেবে থাকেন প্যাকেজিং-এর আগে যথাযথভাবে পরিস্কার করা হয়েছে। কিন্তু ফলমূলে লেগে থাকে ময়লা এবং জমে থাকে ব্যাকটেরিয়া। এ কারণে অবশ্যই হিমায়িত শাকসবজি রান্নার আগে ধুয়ে নিতে হবে।

বাঁধাকপি: বাঁধাকপি, কলি, ব্রোকলি ও ফুলকপি ভালো করে এবং সতর্কতার সঙ্গে ধুতে হয়। বাঁধাকপির দুই থেকে তিনটি পাতা ছাড়িয়ে নিয়ে তারপর ভালো করে ধোবেন। এরপর এক বালতি পানিতে ভিনেগার মিশিয়ে কয়েক মিনিট রেখে দিন। এবার পরিষ্কার পানিতে বাঁধাকপিটি ধুয়ে নিন। ফুল কপির ক্ষেত্রে কেটে নিয়ে ধুতে হবে।

মাছ-মাংস: রান্নার আগে সবাই মাছ-মাংস ধুয়ে নিই। জেনে আশ্চর্য হবেন বেসিনে মাছ-মাংস ধোয়ার ফলে রান্নাঘরে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। উচ্চতাপে রান্নার ফলে মাংসে থাকা ব্যাকটেরিয়া মরে যায়। মাছ-মাংস কাটার পর অবশ্যই ছুরি, চপিংবোর্ড, নিজের হাত ভালোভাবে ধুয়ে নেবেন।

আপেল: আপেল দেখতে সতেজ মনে হলেও এর মধ্যে প্রচুর কেমিকেল ও কীটনাশক থাকে। পরিষ্কার করার পর পানিতে বেকিং সোডা দিয়ে আপেল ১২ মিনিট ভিজিয়ে রাখুন। এতে অধিকাংশ কেমিকেল দূর হবে।

লেটুস পাতা: লেটুস পাতা পরিষ্কার করা সহজ। পাতাগুলো দুই ভাগে ছিড়ে নিন। ঠান্ডা পানিতে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। এবার তুলে নিয়ে আরেক দফা পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

 

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত