মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রেকর্ড গড়ে সাকিবের ‘ডাবল’

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ০৮:৩১ পিএম

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। শুধু তাই নয়, শনিবার টেস্ট ইতিহাসে ৩০০০ রান ও ২০০ উইকেটের ‘ডাবল’ গড়েছেন রেকর্ড গড়ে। ৫৪ টেস্টে এই কীর্তি গড়ে দ্রুততম হিসেবে রেকর্ডটা সাকিবের। তিনি পেছনে ফেলেছেন ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামকে। তার চেয়ে এক টেস্ট কম খেলেই এই ‘ডাবল’ এর মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

সাকিব চট্টগ্রাম টেস্ট শুরু করেন ১৯৬ উইকেট নিয়ে। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে কিয়েরন পাওয়েলকে আউট করে নিজের ২০০তম উইকেট পূরণ করেন। প্রথম ইনিংসে তিনি নিয়েছিলেন ৩ উইকেট। এই ম্যাচ ৬৪ রানে জিতে বাংলাদেশ দুই ম্যাচের সিরিজে লিড নিয়েছে। ম্যাচে সাকিব ৭৩ রানে নিয়েছেন ৪ উইকেট।

মজার ব্যাপার হলো- এই দিনে একই প্রতিপক্ষের বিপক্ষে ছয় বছর আগে টেস্টে শততম উইকেটটি শিকার করেছিলেন সাকিব। সেটি ২০১২ সালে, খুলনার দ্বিতীয় টেস্টে। সে সময় মোহাম্মদ রফিকের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০ উইকেট নেয়ার কীর্তি গড়েন তিনি। রফিক শততম উইকেটটি নিয়েছিলেন নিজের শেষ টেস্ট ম্যাচে, ২০০৮ সালের মার্চে।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ইনিংসে ১৮বার ৫ উইকেট এবং ম্যাচে দুইবার ১০ উইকেট শিকারের কৃতিত্ব আছে সাকিবের। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৪ সালে খুলনায় নিজের ক্যারিয়ার সেরা বোলিং করেছিলেন। ১২৪ রানে ১০ উইকেট নিয়েছিলেন। সেই ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৩৭ রান করেছিলেন টেস্টের সেরা অলরাউন্ডার। ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো ১০ উইকেট নেন গত বছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওই ম্যাচের প্রথম ইনিংসে খেলেছিলেন ৮৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।

সাকিবের ইনিংসসেরা বোলিং ফিগারটি নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০০৮ সালে চট্টগ্রামেই ৩৬ রানে ৭ উইকেট নিয়েছিলেন।

টেস্টে ৩০০০ রান ও ২০০ উইকেটের ডাবলের রেকর্ডের তালিকা

সাকিব আল হাসান- ৫৪ ম্যাচ

ইয়ান বোথাম- ৫৫ ম্যাচ

ক্রিস কেয়ার্নস- ৫৮ ম্যাচ

অ্যান্ড্রু ফ্লিনটফ- ৬৯ ম্যাচ

কপিল দেব- ৭৩ ম্যাচ

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত