মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ছয় আসনে ইভিএম: ইসি

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ০৮:০৫ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিটি করপোরেশনভুক্ত ছয় আসনের সব কেন্দ্রে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারের সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের ইসি সচিব হেলালুদ্দিন আহমদ বলেন, ২৮ নভেম্বর দ্বৈবচয়নের ভিত্তিতে ছয় আসন নির্ধারণ করা হবে।

সরকারবিরোধী জাতীয় ঐক্যফ্রন্ট ও বাম গণতান্ত্রিক জোটসহ বিভিন্ন মহলের ইভিএম ব্যবহারের বিরোধিতার মুখে এমন সিদ্ধান্ত নিল কমিশন। শনিবার প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার সভাপতিত্বে হওয়া কমিশনের ৪০তম সভায় এই সিদ্ধান্ত হয় বলে জানান ইসি সচিব।

তিনি বলেন, কোনো ব্যক্তির আঙুলের ছাপ কাজ না করলে সহকারী প্রিসাইডিং অফিসার ২৫ শতাংশ পর্যন্ত ভোট দিতে পারবেন।

ইভিএম ব্যবহার নিয়ে এর আগে নোট অব ডিসেন্ট দেওয়া কমিশনার মাহাবুব তালুকদার এই সিদ্ধান্তে একমত হয়েছেন কিনা সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দিন আহমদ বলেন, “যেহেতু উনি বিরোধিতা করেননি তার মানে একমত।”

কমিশনের কর্মকর্তাসহ সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্য ইভিএমের কারিগরী সহযোগিতায় কাজ করবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার জাতীয় ঐক্যফ্রন্ট এক মতবিনিময় সভায় ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হলে মামলার হুমকি দেয়। এ বিষয়ে  ইসি সচিব বলেন, মামলা হোক তারপর কমিশন সিদ্ধান্ত নেবে।

ইসি সচিবের বিরুদ্ধে বিএনপির অভিযোগ প্রসঙ্গে হেলালুদ্দিন বলেন, “অভিযোগ মিথ্যা, এর তীব্র নিন্দা জানাই। চাপ সৃষ্টির জন্য এসব অভিযোগ।”

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত